দেশ

ম‍্যাগসাইসাই পুরষ্কার প্রত‍্যাখ‍্যান করলেন সিপিআইএম এর কে কে শৈলজা।।


 চৈতালি নন্দী: চিন্তন নিউজ:০৯/০৯/২০২২:–   বছর দুয়েক আগে নীপা ভাইরাস ও কোভিড মহামারীকালে অত‍্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করে বিশ্বে সমাদৃত হন কেরালার তৎকালীন স্বাস্থ‍্যমন্ত্রী কে কে শৈলজা। তারই ফলস্বরূপ এইবছর পুরষ্কার প্রাপক হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়। এইপ্রসঙ্গে শৈলজা জানান তিনি সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য। দলের সঙ্গে আলোচনা সাপেক্ষে সহমতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। সাধারণত কোন রাজনৈতিক ব‍্যাক্তিত্বকে এই পুরষ্কারের জন‍্যে বিবেচনা করা হয়না। এক্ষেত্রে  পুরষ্কার প্রদানকারী সংস্থাটি একটি এনজিও বা স্বেচ্ছাসেবী সংস্থা। কমিউনিস্টরা এই নীতি সমর্থন করেনা।

মুখরোচক খবর হিসেবে এই পুরষ্কার প্রত‍্যাখ‍্যানের ঘটনাটিকে ‘দ্বিতীয় ঐতিহাসিক ভুল’ হিসেবে আখ‍্যা দেওয়া হলেও এটি যে আদতে দক্ষিণপন্থী দলগুলির রাজনৈতিক কর্মসূচি তা বুঝতে অসুবিধা হয়না।
               
প্রসঙ্গত ফিলিপিন্সের তৃতীয় রাষ্ট্রপতি র‍্যামন ম‍্যাগসাইসাইর স্মৃতি তে এই পুরষ্কার নামাঙ্কিত। ১৯৫৭ সাল থেকে প্রতিবছর সমাজের বিভিন্ন ক্ষেত্রে সততা ও নিঃস্বার্থ সেবার জন‍্যে দেওয়া হয়ে থাকে এই পুরষ্কার। ফিলিপিন্স সরকারের সম্মতিতে নিউইয়র্ক সিটি ভিত্তিক রকফেলার ব্রাদার্স ফান্ডের ট্রাস্টিরা এই পুরষ্কার চালু করেন। বিংশ শতকের পাঁচের দশকে যখন পূর্ব এশিয়ার কমিউনিস আন্দোলনের পক্ষে জনমত ক্রমবর্ধমান তখন ফিলিপিন্স প্রজাতন্ত্রের পক্ষে সম্মিলিত মার্কিন সহায়তা প্রকল্পের প্রধান ছিলেন ল‍্যান্সডেল।তাঁরই উদ‍্যোগে প্রথমে প্রতিরক্ষা সচিব ও পরে ফিলিপিন্সের রাষ্ট্রপতি হন র‍্যামন ম‍্যাগসাইসাই, যা প্রকৃতপক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের জয়। কারণ ম‍্যাগসাইসাই ছিলেন আদতে মার্কিনিদের ই লোক, যারা কমিউনিস্ট মতাদর্শের ঘোর বিরোধী।

সিপিআইএম এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানিয়েছেন দলীয় সিদ্ধান্ত কে মান‍্যতা দিয়েই কে কে শৈলজা এই পুরষ্কার গ্রহণে তাঁর অসম্মতির কথা জানিয়েছেন। মহামারীর বিরুদ্ধে প্রাক্তন স্বাস্থ‍্যমন্ত্রীর লড়াই ছিল একটি সম্মিলিত প্রচেষ্টা, বামপন্থী আদর্শের ভিত্তি স্বরূপ যা কোনো ব‍্যাক্তিবিশেষের কৃতিত্ব নয়। ব‍্যাক্তি  নয় মতাদর্শ,  নির্দিষ্ট আদর্শের নিরিখে সম্মান ফিরিয়ে দেওয়ার ঘটনাতেও তাৎপর্যপূর্ণ হয়ে থাকবে শৈলজা তথা কমিউনিস্টদের নাম, যা অন‍্য সকলের থেকে কমিউনিস্ট দের আলাদা করে দেয়।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।