রাজ্য

বহরমপুরের সমাবেশ থেকে NRC,কাশ্মীর ইস্যু, বেকারত্ব, ধর্মবিভাজনের বিরুদ্ধে জনগণের কাছে বার্তা দিলেন সিপিআইএম নেতৃত্ব।


তুলসী কুমার সিংহ:চিন্তন নিউজ:২২শে সেপ্টেম্বর:–আজ বহরমপুরে ধর্মনিরপেক্ষতা,সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতন্ত্র রক্ষার্থে এবং NRC র বিরুদ্ধে, শিক্ষা শেষে চাকরি, নূন্যতম বেতন ২০০০০টাকা, মাসিক ৬০০০ টাকা পেনশনের দাবিতে আজকে সিপিআইএম-র সমাবেশ। এই সমাবেশের প্রধান বক্তা ছিলেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। এছাড়া ছিলেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য রামচন্দ্র ডোম, মুর্শিদাবাদের প্রাক্তন সাংসদ বদরুদ্দোজা খান, মুর্শিদাবাদ জেলা নেতৃত্ব ও সারাভারত কৃষক সভার সভাপতি নৃপেন চৌধুরী। সভা পরিচালনা করেন সিপিআইএম মুর্শিদাবাদ জেলা সম্পাদক মৃগাঙ্ক ভট্টাচার্য।
প্রসঙ্গত এই সভার জন্য সরকারি অনুমোদন নেওয়ার আবেদন জমা দেওয়া হয়েছিল একমাস আগে। সমাবেশের স্থান নির্দিষ্ট হয়েছিল বহরমপুর এফ ইউ সি মাঠ। সেইমত জেলাজুড়ে প্রচার কাজ চালান জেলার পার্টি কর্মীরা। কিন্তু দু’দিন আগে অনুমোদন নিতে গিয়ে হঠাৎ শোনা যায়, অনুমোদন পাওয়া যাবে না। কারণ ঐ স্থানেই সরকারি অনুষ্ঠানের জন্য বুক হয়ে গেছে। অথচ সিপিআইএম প্রতিনিধি আগে আবেদন পত্র জমা দেন বলে দাবি করেন। সরকারি অসহযোগিতা সত্বেও বহরমপুরের সিপিআইএম নেতা, কর্মীরা বলেন, রাস্তায় সমাবেশ করবেন।
সেই মতো আজ বহরমপুর টেক্সটাইল মোড়ে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রথমে রোদ,পরে বৃষ্টি।প্রাকৃতিক প্রতিকূলতাকে হার মানায় সিপিআইএম সমর্থকদের উপস্থিতি। জনসমাগমের চাপে ব্যাক স্ক্রিন খুলে ফেলতে হয়।

মুর্শিদাবাদে সাম্প্রদায়িক সম্প্রীতি চিরকালীন উল্লেখযোগ্য। সিপিআইএম নেতা নৃপেন চৌধুরী বলেন মাস্টারদা সূর্য সেনের মত বহু স্বাধীনতা সংগ্রামী, রামেন্দ্রসুন্দর ত্রিবেদী, রেজাউল করিম, সৈয়দ মুস্তফা সিরাজ প্রমুখ লেখক শিল্পীর জন্মস্থান ও পাঠস্থান। এখানের মানুষের মধ্যে আজ NRC র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তিনি আর‌ও বলেন, শুধু ধর্মবিভাজনে মত্ত কেন্দ্র ও রাজ্য উভয় সরকার। এ বছর জলের অভাবে পাট চাষে প্রচুর ক্ষতি হয়েছে। কোনো সরকারের মাথাব্যথা নেই।
রামচন্দ্র ডোম বলেন কেন্দ্র সরকার ৩৭০ধারা তুলে নিলেন, কিন্তু কাশ্মীর বাসী কেমন আছেন কোনো খোঁজ আছে? সেখানে ঘরে ঘরে বন্দি হয়ে রয়েছেন তারা, প্রচণ্ড যন্ত্রণায় দিন কাটাচ্ছেন।
মহম্মদ সেলিম বললেন কেন্দ্র, রাজ্য উভয় সরকারের নীতি এক, ধর্মকে ইস্যু করে তারা ভোটের রাজনীতি করছেন। আসলে বেকারদের, ছাত্রছাত্রীদের, সমাজের কোনো অংশের মানুষ ভালো নেই। সিপিআইএম চিরদিনের মত আজ এবং আগামীতেও বঞ্চিত, শোষিত, নিপীড়িত মানুষের দাবি আদায়ে লড়ছে,লড়বে।

     

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।