দেশ

এক মাসের মধ্যে রান্নার গ্যাস এর দাম বাড়লো চারবার।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৪ঠা ডিসেম্বর:–প্রসঙ্গ রান্নার গ্যাস, তরিতরকারী সহ পিঁয়াজ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে হু হু করে তখন এক মাসের মধ্যে রান্নার গ্যাস এর দাম একমাসে বাড়লো চারবার।। আম আদমির মাথায় হাত। রাজ্য ভিত্তিক করের হার অনুযায়ী সিলিন্ডারপ্রতি ১৩ থেকে ২০ টাকা পর্যন্ত দাম বেড়েছে।। বিগত মাসের তুলনায় একটি সিলিন্ডার এ দিল্লিতে ১৩ টাকা আর পশ্চিম বাংলাতে ২০ টাকা অবধি বেড়েছে।।।

কেন্দ্রীয় সরকার প্রশাসনিক নির্দেশে জ্বালানির দাম নির্ধারণ ব্যবস্থা বাতিল করার পর রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলো প্রতি মাসের প্রথম দিনে রান্নার গ্যাসের দাম পরিবর্তন করে।। এই ভাবে দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষের আর্থিক টানাটানি বাড়বে সেটা আর বলার অপেক্ষা রাখে না।। কিন্তু রান্নার গ্যাস নিয়ে মুখ পুড়েছে কেন্দ্রীয় সরকারের।। তাদের দাবি ছিল প্রায় ৯০ শতাংশ ঘরে রান্নার গ্যাস পৌঁছে গেছে কিন্তু দেশের মাত্র ৬১ শতাংশ পরিবার রান্নার জন্য এলপিজি ব্যাবহার করছে।। এই হিসেব ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত।।

গত বছর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সমীক্ষা চালিয়েছিল এন এস ও___ দেশের বিভিন্ন প্রান্ত এর প্রায় এক লক্ষ মানুষের কাছে জানতে চেয়েছে জ্বালানির প্রাথমিক উৎস কি?? আর তাতেই উঠে এসেছে এক তাক লাগানো তথ্য।। জানা গেছে গ্রাম ভারতে র প্রায় ৪৫ শতাংশ মানুষ এখনো কয়লা,খড়,কুটো উপর নির্ভরশীল জ্বালানি র জন্য।। যেখানে শহরে এই হার ৬ শতাংশ।। সমীক্ষাতে উঠে এসেছে এলপিজি সংযোগের ক্ষেত্রে মেরেকেটে ১৩ শতাংশ পরিবার উপকৃত হয়েছেন।। কিন্তু কেন্দ্রেের দাবি চলতি বছরের অক্টোবরে ভারতের মোট জনসংখ্যার ৯৭ শতাংশ মানুষ এলপিজি ব্যবহার করছেন আর এর পুরো কৃতিত্ব প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা।।। পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালিসিস সেলের তথ্য অনুযায়ী এলপিজি ব্যবহার করা পরিবারের হার ২০১৮ সালের ১ লা ডিসেম্বর পর্যন্ত ছিল ৮৯ শতাংশ যেখানে গ্রামভারতের ৪৪ শতাংশ পরিবার এখন ও খড়কুটো,বা গাছের ডালপালার উপর নির্ভরশীল।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।