দেশ

দেশের আর্থিক বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:১৫ই নভেম্বর:-নামছে ভারতের আর্থিক বৃদ্ধির হার; কিন্তু কতোটা নামবে ,প্রশ্ন সেটাই।।
দেশ বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের মতে শিল্পোৎপাদন তলানিতে নেমে যাওয়ার ফলে দ্রুত নামছে আর্থিক বৃদ্ধি।গত আট বছরের তুলনায় ভারতের আর্থিক বৃদ্ধির হার সবচেয়ে নীচে।চলতি আর্থিক বছরের জুলাই থেকে সেপ্টেম্বরে আর্থিক বৃদ্ধির হার নামছে ৫% নীচে।যদিও বিভিন্ন সংস্থা বৃদ্ধির যে পূর্বাভাস দিয়েছিল তাতে উৎপাদন বৃদ্ধির হার ৭% ছাড়িয়ে যাবে বলা হয়েছিল। বৃদ্ধির এই দ্রুত পতনে বেসামাল হয়ে যেতে পারে বাজেটের হিসাব।কারণ বৃদ্ধি কমলে ,কমবে রাজস্ব আয়ও,রাজকোষ ঘাটতি ও বাড়বে লাগামছাড়া ভাবে।

আন্তর্জাতিক অর্থভান্ডারের পূর্বাভাস অনুযায়ী এপ্রিলে ভারতের বৃদ্ধির হার হবে ৭.৩%।বিশ্বব‍্যাঙ্ক ও তাদের করা পূর্বাভাস থেকে নেমে এসেছিল ১% এরও নীচে।স্টেট ব‍্যাঙ্ক তাদের রিসার্চ পেপারে জানিয়েছে জুলাই থেকে সেপ্টেম্বর এ বৃদ্ধির হার নেমে আসতে পারে ৪.২%।এছাড়াও সারা বছরের বৃদ্ধির পূর্বাভাসে স্টেট ব‍্যাঙ্ক বলছে ৫% এ নেমে আসবে।যদিও এর আগে স্টেট ব‍্যাঙ্ক ও রিজার্ভ ব‍্যাঙ্ক একযোগে বলেছিল চলতি বছরে‌ এই বৃদ্ধির হার দাঁড়িয়ে থাকবে ৬.১% এ।এছাড়াও ওইসিডি, জাপানি সংস্থা নোমুরাসহ ক্রেডিট রেটিং এজেন্সি মুডিজ সকলের হিসেবই প্রায় কাছাকাছিই রয়েছে।

কিন্তু সরকারের কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে সম্ভাব‍্য বাজেটের প্রস্তুতি বা হিসেবনিকেশ।চলতি বছরে বাজেটে রাজস্ব আয় লক্ষ‍্যমাত্রা পূরনে ব‍্যার্থ হবে এটা অবশ‍্যম্ভাবি।
বিরোধীদের অভিযোগ অর্থনীতি র এই দূরবস্থার পিছনে রয়েছে নোটবাতিলের মতো ভ্রান্ত নীতি।ইতিমধ্যে ই এই নিয়ে বিরোধীদের প্রশ্নবানের মুখে অর্থমন্ত্রকের সচিবরা।আশি হাজার কোটি রাজস্ব লোকসান হবে জেনেও কর্পোরেট করের হার কমাতে বাধ‍্য হয়েছে অর্থমন্ত্রক।রাজকোষ ঘাটতি কিভাবে সামাল দেওয়া যাবে তার হিসেবে এখন ব‍্যাস্ত সরকার।সরকারি আয় কমতে থাকলে সরকারি খরচেও রাশ টানতে হবে।তার উপর নেই বেসরকারী লগ্নি, ,গাড়ি বিক্রি কম,বিমান চলাচলে মন্দা,নির্মাণ ও পরিকাঠামো ক্ষেত্রে মন্দা।এককথায় বাজার মন্দা।শিল্পের জন‍্যে ব‍্যাঙ্ক ঋন হ্রাস পাচ্ছে দ্রুত।

প্রকৃতপক্ষে অর্থনীতির সামগ্রিক অধোগতি সব সূচকেই স্পষ্ট।দ্বিতীয় বার মোদী সরকার ক্ষমতায় আসার পরে কোনো লক্ষ‍্যমাত্রা পূরন করতে ব‍্যার্থ হয়েছে।কর্পোরেট সেক্টর কে বিপুল করছাড় দিয়েও মৃতপ্রায় অর্থনীতি কে চাঙ্গা করতে পারেনি। বাড়েনি চাহিদা , বিনিয়োগ ও শিল্পসূচক।কর্মসংস্থান কমেছে,বেকারত্ব বেড়েছে বিপজ্জনক হারে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।