শিক্ষা ও স্বাস্থ্য

করোনার হদিশ মিলল মাটির গভীরে


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ২৫মে: মাটির নিচেও করোনাতঙ্ক। পিছু ছাড়তে চাইছে না করোনা। এবার করোনা হানা দিল পৃথিবীর গভীরতম সোনার খনিতে। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে এক সোনার খনির শ্রমিকদের শরীরে পাওয়া গেল করোনা ভাইরাস। ওই খনির শ্রমিকদের মধ্যে মোট ১৬৪ জনের শরীরে পাওয়া গেছে করোনা ভাইরাস। গভীর সঙ্কটে বিশ্বের গভীরতম এই সোনার খনির উৎপাদন প্রক্রিয়া।

এমনিতেই লক ডাউন চলার কারনে অনেকদিন ধরেই খনন কাজ বন্ধ ছিল। তার মধ্যেও টুকটাক কাজকর্ম চলছিল। কিন্তু লক ডাউন শিথিল করার পর আবার শুরু হয়েছে খনন কাজ। তবে পূর্ণ শক্তিতে নয়, মোটামুটি অর্ধেক সংখ্যক শ্রমিক নিয়ে শুরু হয়েছিল উৎপাদন প্রক্রিয়া। করোনার আবহে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে দুশ্চিন্তা ছিলই, তার মধ্যেই চলছিল কাজ। এখন আবার সব বন্ধ। মাথায় হাত পড়েছে কতৃপক্ষের।

সূত্রের খবর, আক্রান্ত ১৬৪ জন শ্রমিকের শরীরে করোনা আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ বা উপসর্গ ছিল না, সুস্থই ছিলেন তারা। সপ্তাহ খানেক আগে একজন শ্রমিকের শরীরে করোনার উপসর্গ দেখা দিলে বাকি শ্রমিকদেরও করোনা পরীক্ষা করানো হয়। সেখান থেকেই উঠে আসে এই ভয়ানক তথ্য। আপাতত শ্রমিকদের আইসোলেশনে পাঠানো হয়েছে। শুরু হয়েছে খনির অভ্যন্তরে স্যানিটাইজেশনের কাজ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।