দেশ

বামপন্থা চিরঞ্জীবী



~~~~~
২৪শে মে: শেখ ইসরাইল:- সপ্তদশ লোকসভায় বিরাট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে এসেছে বিজেপি এবং তার সহযোগী দলগুলি। বিজেপি এককভাবে ৩০৪ এবং জোট মিলিয়ে ৩৪৮, ভারতের জনগন শুধু এন ডি এ জোটের পক্ষে নিরঙ্কুশ রায় দেয়নি, একক ভাবে বিজেপিকেও সরকার গড়ার প্রয়োজনীয় সংখ্যার অনেক বেশী আসনে জয়ী করেছেন। নিঃসন্দেহে গতবারের চেয়েও অনেক ভালো ফল করেছে বিজেপি জোট। পক্ষান্তরে কংগ্রেস  সহ বিরোধী দলগুলির ভরাডুবি রীতিমতো অবাক করে দেবার মত ঘটনা। আর সি পি আই ( এম)  তথা বামপন্থীদের শোচনীয় পরাজয় সমস্ত রকম প্রাক অনুমানকে তালগোল পাকিয়ে দিয়েছে। সংসদে প্রতিনিধিত্ব করার প্রশ্নে স্বাধীন ভারতের ইতিহাসে নজিরবিহীনভাবে দুর্বল হয়ে গেছে বামপন্থীরা। এটা বামপন্থীদের কাছে তো বটেই, সমগ্র দেশের সামনে বিপদ সংকেত।
       ধর্মনিরপেক্ষ ও ভারত স্বাধীন হওয়ার পর ১৬ টি লোকসভার নির্বাচন হয়েছে। প্রতিটি নির্বাচনেই বিভিন্ন দল ধর্ম ও সাম্প্রদায়িকতা এবং জাতপাতকে ব্যবহার করে সুবিধা পাওয়ার চেষ্টা করেছে। কিন্তু এবার ধর্মীয় ও সাম্প্রদায়িক মেরুকরণ যেভাবে ভোটের ফলাফলকে প্রভাবিত করেছে অতীতে তেমনটা কখনো হয়নি। মোদী- শাহর নেতত্বে এবং আর এস এসের সাংগঠনিক শক্তিতে বিজেপি একাজটা সফলভাবে করতে সক্ষম হয়েছে। তাই এবারের ভোটে বিজেপির প্রধান কৃতিত্ব ধর্মীয় মেরুকরণ তীব্র ও তীক্ষ্ণ করা। এর সঙ্গে তারা ব্যবহার করেছে উগ্রজাতীয়তাবাদ ও দেশপ্রেমকে, পুলওয়ামার ঘটনা এবং বালাকোটের ঘটনাকে। জাতীয়তাবাদ বা দেশপ্রেমে অগৌরবের কিছু নেই, কিন্তু বিজেপির জাতীয়তাবাদের চরিত্র ভিন্ন। বিজেপির জাতীয়তাবাদ ধর্মকেন্দ্রিক হিন্দুত্বের ( বিকৃত)  উপর প্রতিষ্ঠিত। বিজেপির কাছে রাষ্ট্র মানে বহুত্ববাদী রাষ্ট্র নয়, হিন্দুত্ববাদী রাষ্ট্র। উগ্র মুসলিম বিদ্বেষ এই হিন্দুরাষ্ট্রের প্রধানতম বৈশিষ্ঠ। কিন্তু নানা ভাষা, নানা সংস্কৃতি, নানা সম্প্রদায়ের স্বাতন্ত্র- সমন্বয়ে গড়ে ওঠা ভারতীয় বহুত্ববাদী সমাজে হিন্দুদের সর্বাধিপত্য ঐতিহাসিক ও দ্বান্দ্বিক নিয়মেই ফলপ্রসু হতে পারেনা। এর বিরুদ্ধে নব জাগ্রীতির শক্তি উন্মেষ ঘটবেই।
        এরাজ্যেও হিন্দুত্ববাদের আগ্রাসন বাংলার সংস্কৃতির সামনে হুমকি হিসাবে হাজির হয়েছে। বিজেপির সাম্প্রদায়িক রাজনীতি, হিন্দু মুসলিম সাম্প্রদায়িক বিভাজনকে এরাজ্যে বিপজ্জনক দিকে ঠেলে দিচ্ছে। সাম্প্রদায়িক বিদ্বেষ, ঘৃণা ছড়িয়ে আগামীদিনে এরা আগুন জ্বালাবে। তাই বিজেপি তৃনমুলের প্রতিযেগিতা মুলক সাম্প্রদায়িকতার রাজনীতি সম্পর্কে মানুষকে সচেতন ও সতর্ক করার দায়িত্ব বামপন্থীদেরই নিতে হবে। সব মানুষের মধ্যে শান্তি, সম্প্রীতি ও সৌভ্রাতৃত্ব রক্ষার দায়িত্ব পালন করতে পারে একমাত্র বামপন্থীরাই। তাই একটা নির্বাচনে পরাজয়ে কোন হতাশার জায়গা নেই, বামপন্থীদের লড়াই সমাজ বদলের লক্ষে।  দীর্ঘমেয়াদী পথে সাময়িক নির্বাচনী জয় পরাজয়ের ধাক্কা আসবে। সেই ধাক্কা সামলেই এগোবে বামপন্থীরা। কারণ বামপন্থার পরাজয় হয়না, কোনদিন কোথাও হয়নি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।