রাজ্য

বার্ণ স্ট্যান্ডার্ড তুলে দেওয়ার সিদ্ধান্ত বে-আইনী। ট্রাইব্যুনালের রায় ।


”ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলাইট ট্রাইব্যুনাল ” সোমবার জানিয়েছে ….বার্ন স্ট্যান্ডর্ডের কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত বে – আইনি ।
১৯৯৪ সাল থেকে রেলের ওয়াগান বানানোর এই কারখানা ” বি আই এফ আর ” তালিকায় যুক্ত করে রুগন সংস্হা হিসাবে ঘোষনা করে কেন্দ্র । ২০১৭ সালে ‘ ইনসলভেন্সি কোড’ আইন অনুযায়ী এই সংস্হার কর্তৃপক্ষ যায় ।” ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলাইট ট্রাইব্যুনালে ২০১৮ সালের মার্চ মাসে ‘ রেজোলিউশন প্ল্যান ” অনুমোদন দেয় এবং ” এন সি এল টি ” সেই অনুযায়ী ৫০০ জন কর্মচারীকে জোর করে স্বেচ্ছাবসর দেয় এবং ৪১৭ কোটি টাকা খরচ করা হয় ও সংস্হার ঋণদাতাদের দেনা শোধ করা হয় ।
সংস্হার আধিকারিক রা ‘ এন সি এল টি ‘ র রায়ের বিরুদ্ধে মামলা করে । সোমবার সেই মামলার রায়ে ‘এন সি এল টি ‘ র পক্ষে বিচারপতি এস জে মুখোপাধ্যায় ও বিচারপতি বংশীলাল ভাট রায়ে বলেছেন ” ইনসলভেন্সি কোড অনুযায়ী ১০ ধারায় বলা আছে ,এ আবেদন কার্যত সংস্হাকে তুলে দেওয়ার স্বার্থে । বিচারপতিরা আরও জানিয়েছেন ,এই সংস্হাকে তুলে না দিয়ে পুনরুজ্জীবনের আবেদন করা হোক নতুন করে ।
সি আই টি ইউ অনুমোদিত ‘বার্ন শ্রমিক ইউনিয়ন এর সাধারন সম্পাদক অসিত মন্ডল ” এন সি এল টি ” র রায় কে স্বাগত জানিয়েছেন । তার সাথেও আশঙ্কা প্রকাশ করে বলেছেন যে মামলা মোকদ্দমা করতে করতে সময় চলে যাবে ,অবশেষে দেখা যাবে অবসরের বয়স হয়ে যাওয়ায় একজন কর্মীকেও পাওয়া যাবে না । তবে এই রায়ে প্রমাণ হয়েছে যে জোর করে এই সংস্হাকে বন্ধ করার সিদ্ধান্ত ভুল ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।