রাজ্য

লক ডাউন রক্তেও! ব্লাড ব্যাংক জুড়ে হাহাকার


স্বাতী শীল:চিন্তন নিউজ:২৭শে মার্চ:–লক ডাউন রক্তেও। থ্যালাসেমিয়া আক্রান্ত শিশু থেকে ক্যানসার আক্রান্ত বৃদ্ধ। রক্ত চাই অথচ রক্ত নেই। রক্তদান শিবিরেও লক ডাউন!
ফলত রাজ্যের মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে একের পর এক ব্লাড ব্যাংক। কার্যত হাহাকার রক্তের জন্য।

করোনার প্রভাবে টান পড়তে পারে ব্লাড ব্যাংকে, এমন আশঙ্কা প্রকাশ করেছেন কয়েকটি ব্লাড ব্যাংক কর্তৃপক্ষ।করোনার জেরে ব্লাড ব্যাঙ্ক গুলিতে রক্তের জোগান দেওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে।

রাজ্যের ব্লাড ব্যাংক গুলিতে রক্ত আসে মূলত রক্তদান শিবির থেকে যেগুলি আয়োজন করে থাকে সাধারণত বিভিন্ন রাজনৈতিক দলগুলি ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা গুলি, সারা বছরের বিভিন্ন সময়ে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রমণ আটকাতে প্রথমে ২৭শে মার্চ পর্যন্ত রাজ্যে আর তারপর এখন আরো একুশ দিন সারা দেশব্যাপী লকডাউন ঘোষণা করে কেন্দ্র সরকার।এই পরিস্থিতিতে কোন রক্তদান শিবির আয়োজন করা সম্ভব নয়।ফলতো রক্তের জোগান ক্রমশ কমছে, যা নিঃসন্দেহে চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। কারণ থ্যালাসেমিয়া সহ অনেক রোগীদেরকে নিয়মিত রক্ত দিতে হয়। কিন্তু রক্তের জোগান দেওয়া সম্ভব হবে যদি ব্লাড ব্যাংকে রক্ত থাকে তবেই।

যদিও এপ্রিলের মধ্যভাগে লক ডাউন উঠে গেলে পুনরায় রক্তদান শিবির আয়োজিত হতেই পারে।কিন্তু সেক্ষেত্রেও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই যে রক্তদান শিবির আয়োজিত হবেই,এমন কথাও তো জোর দিয়ে এখনই বলা যাচ্ছে না। সুতরাং চিন্তার একটা কারণ থেকেই যাচ্ছে বলেই ধারণা অভিজ্ঞ মহলের।

সংকট মোকাবিলায় করনীয় কি?

বিকল্প রক্তদান শিবির। পাঁচ থেকে সাত জন রক্ত দাতাদের নিয়ে ছোট ছোট রক্তদান শিবির ছাড়া সামাল দেওয়া যাবে না এই সংকটের। বিভিন্ন সামাজিক সংগঠন গুলি ইতিমধ্যেই ছোট আকারের বিকল্প রক্তদান শিবিরের কথা ভাবতে শুরু করেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।