কলমের খোঁচা

সিনেমা : কমলেশ্বর মুখার্জির ‘একটু সরে বসুন’!হাসির মোড়কে বাস্তবতার উন্মোচন!সিনেমা রিভিউ : দীপক_রায়


চিন্তন নিউজ:২৭/১১/২০২৩:- বাসে, ট্রেনে, মেট্রোয় যে কথাটা হামেশাই শুনি, তা হল- ‘একটু সরে বসুন’। বলাই চাঁদ মুখোপাধ্যায়ের (বনফুল) ‘পাশাপাশি’ গল্পকে ভর করে কমলেশ্বর মুখার্জি বানিয়েছেন আস্ত একটা সিনেমা ‘একটু সরে বসুন’। বনফুলের সেই রম্য গল্পটিকে সিনেমায় রূপ দেওয়ার প্রচেষ্টা আমার মনে হয়েছে একটু দুঃসাহসিক কাজ। তবে তিনি সেটা করেও দেখিয়েছেন।

বেগুনবাগিচার বেকার যুবক গুডু পদে পদে সকলের খোঁটা শুনতে শুনতে চলে গেল কলকাতায়। উঠল এক দাদা’র বাড়িতে। গুডুর চরিত্রে ঋত্তিক চক্রবর্তী অসাধারণ। আর নস্যি নেওয়া ভদ্রমহিলার চরিত্রে মানসী সিনহা তো অতুলনীয়। ব্যায়ামের শিক্ষক লোকনাথ দে, যোগেনমাস্টার খরাজ মুখোপাধ্যায়, হাস্যরসের যোগান দিয়েছেন ভালই।

পার্থসারথি চক্রবর্তী, পাওলি দাম, পায়েল সরকার, রজতাভ দত্ত, পরাণ বন্দ্যোপাধ্যায়, ঈশা সাহা সকলেই ভাল অভিনয় করেছেন বললেই সবটা বলা হয় না। কমলেশ্বর মুখার্জি এদেরকে ঠিকঠাক ব্যবহার করতে পেরেছেন।

আসলে নগর জুড়ে মানুষেরা যেভাবে অন্য মানুষকে ঠকাচ্ছে, নাকি মানুষ নিজেরাই নিজেকে ঠকাচ্ছে, বেশ সুন্দরভাবে তুলে ধরেছেন পরিচালক। চাকরির আকাল, দুর্নীতি, আত্মপ্রচার সর্বস্ব মানুষ, প্রাণহীন নগরের কঙ্কাল.. অসাধারণ দক্ষতায় তুলে ধরেছেন পরিচালক।

কেউ কেউ বলতে পারেন, সিনেমাটি আরেকটু ছোট হতে পারত, কেউ বলতেই পারেন, কিছু ক্ষেত্রে তাল কেটে গিয়েছে! তবে আমার মনে হয়, অসম্ভব ভাল একটা তরতাজা সোশ্যাল কমেডির ছবি ‘একটু সরে বসুন’!

একটা সফল সোশ্যাল কমেডির শর্ত যদি হয় হাসি মজার সিকোয়েন্সের সাথে বাস্তবের ঘনিষ্ঠতা- তাহলে এই ছবি সফলতার দাবি করতেই পারে। জানিনা, কমলেশ্বর মুখার্জি বনফুলের গল্প থেকে ঠিক কতটা নিয়েছেন, তবে দিয়েছেন অনেক অনেক বেশি।

ঘটনাবহুল, পাগলামো, হাস্যরস, বাস্তব, অবাস্তব.. সবকিছুর মিশ্রণ ঘটিয়ে পরিচালক দর্শককে হলে বসিয়ে রাখতে পেরেছেন। বিচিত্র কান্ডকারখানার যোগসূত্রহীন কর্মকাণ্ডের মধ্যে মসৃণভাবে কমলেশ্বর মুখার্জি ঢুকিয়ে দিয়েছেন তাঁর ভাবনার সমাজ রাজনীতি নিয়ে ব্যঙ্গ মাখানো বিদ্রূপাত্মক সংলাপ। যা তুলনাহীন।

সবাইকে অনুরোধ করব- ছবিটি অবশ্যই দেখুন। না দেখাটাই অন্যায় হবে। এই ছবি দেখাটাই এই সময়ের দাবি। তাই একটু সময় বের করে বেরিয়ে পড়ুন। ঝটপট দেখে নিন। দম না থাকলে অমন ছবি বানানো যায় না!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।