কলমের খোঁচা

অমর সাহিত্য সৃষ্টিকারী সাহিত্যিক প্রমথ নাথ বিশী কে চিন্তন এর পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন ।


লেখিকা : কৃষ্ণা সাবুই: চিন্তন নিউজ:১১ ই জুন:– আজকের দিনে ১১ই জুন ১৯০১ সালে সাহিত্যিক, অধ্যাপক প্রমথনাথ বিশী নাটোর জেলায় জুয়াড়ি গ্রামে এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শৈশবে শান্তিনিকেতনে শিক্ষা লাভ করেন।রবীন্দ্রনাথের স্ন্হেস্পর্শ পেয়েছিলেন। রবীন্দ্রনাথের কাছে তিনি শিক্ষা লাভের সুযোগও পেয়েছিলেন। শান্তিনিকেতনে ১৭ বছর পড়াশোনা করেছিলেন। তারপর রাজশাহি কলেজ থেকে ইংরেজি বিষয়ে স্নাতক হন। পরে ১৯৩২ সালে তিনি বাংলায় এমএ পাস করেন প্রথম শ্রেণীতে প্রথম হয়ে।

তাঁর সাহিত্য জীবন শুরু হয় শান্তিনিকেতনের ছাত্র জীবনকালে। তাঁর প্রথম উপন্যাস “দেশের শত্রু ” । পরবর্তীকালে তিনি ৭টি উপন্যাস ও অসংখ্য ছোটগল্প লিখেছিলেন । পূর্ণাঙ্গ নাটক ও একাঙ্গ নাটক মিলিয়ে ১৫টি টি রচনা করেছিলেন। অসমাপ্ত নাটক রয়ে গেছে ২টি। কেরী সাহেবের মুন্সী উপন্যাসের জন্য ১৯৬০ সালে রবীন্দ্র পুরস্কার লাভ করেন।বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার লাভ করেন ১৯৮২ সালে। জগত্তারিণী স্বর্ণপদক লাভ করেন ১৯৮৩ সালে

তিনি লেখক হিসাবে বিভিন্ন ছদ্ম নাম ব্যবহার করতেন। যেমন ছোট গল্প লিখতেন প্র. না. বি নামে। নাটক লিখতেন জি.বি.এস নামে। আনন্দবাজার সহ নানা পত্রিকা তে লিখতেন বিষ্ণু শর্মা এবং মাধব্য নামে।
তিনি (১৯৭২ –১৯৭৮ ) পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য ছিলেন। ৮৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।