বিদেশ

ক্যাফিন মুক্ত চা রপ্তানি করবে চীন।


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ১৭ আগষ্ট: চা ছাড়া অনেক মানুষ মনে করে তাদের দিনটিই ভাল করে শুরু হল না। জলের পরেই চা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয়। শরীরের রোগ প্রতিরোধক এবং যাদের মেদ রয়েছে কিম্বা হৃদরোগ আছে তাদের চিকিৎসকরা এমনি সাধারন চা এর বদলে বিশেষ প্রক্রিয়াতে তৈরী গ্রিন-টি খেতে পরামর্শ দেন।। কিন্তু বেশির ভাগ মানুষই গ্রিন-টি বদলে এমনি সাধারন চা খেতে পছন্দ করেন। তাদের জন্য সুসংবাদ দিয়েছেন চীনের গবেষকরা।

তারা চায়ের ক্ষতিকর পদার্থ ক্যাফিনমুক্ত চা গাছের সন্ধান পেয়েছেন। এই চা গাছের পাতাতে ক্ষতিকর পদার্থ থিয়েনের উপস্থিতি একেবারে নেই বললেই চলে। এই চা পান স্বাস্থের পক্ষে উপকারী বলে দাবী করেছেন তারা। তারা জানান এক কাপ চা তে সাধারণত ৭০ মিলিগ্রাম ক্যাফিন থাকে যা শরীর এর পক্ষে ক্ষতিকর।

কিন্তু চীনা বিজ্ঞানীরা বলছেন দক্ষিন চীনের পাহাড়ে হংগিয়াস নামে নামে এক নতুন প্রজাতির বুনো চা গাছের সন্ধান পেয়েছেন যেটিতে ক্যাফিনের উপস্থিতি একেবারে নেই বললেই চলে। এই বুনো চা – গাছ নিয়ে চাইনিজ আকাদেমি অব এগ্রিকালচার সায়েন্সেসের বিজ্ঞানীরা গবেষনা চালিয়ে এই তথ্য জানতে পেরেছেন।

জানা গিয়েছে চীনের ফুজিয়ান পাহাড়ের ২৩০০থেকে ৩৩০০ ফুট উচ্চতায় এই চা গাছ জন্মায়। এই চা বিশেষ জনপ্রিয় এখনো না হলেও এই চা গাছের কথা মানুষ জানেন। তারা এই চা নিয়মিত ভাবে পান করেন। তাদের মতে এই চা শরীর ঠান্ডা রাখে, সর্দি হলে বা পেট ব্যাথাতে এই চা পান উপকারে আসে।। এখন বিজ্ঞানীরা ব্যাপক ভাবে এই চা গাছ উৎপাদন এবং তা বানিজ্যিকভাবে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করতে উদ্যোগী হচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।