বিদেশ

সিয়েরা লিয়নে তাপ বিদ‍্যুৎ কেন্দ্র স্থানান্তকরনের প্রতিবাদী শ্রমিকদের আন্দোলনের প্রতি ওয়ার্ল্ড ফেডারেশন অব ট্রেড ইউনিয়নের সমর্থন।


কিংশুক ভট্টাচার্য: চিন্তন নিউজ:২২শে জুলাই:- গত সোমবার পৃথিবীব‍্যাপী একশত তিরিশটি দেশের দশকোটি শ্রমিকের সংগ্রামী সংগঠন ওয়ার্ল্ড ফেডারেশন অব ট্রেড ইউনিয়ন পশ্চিম আফ্রিকার অন‍্যতম দেশ সিয়েরা লিওনের তাপ বিদ‍্যুৎ কেন্দ্র বন্ধ করার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে অন্দোলনরত শ্রমিকদের আন্দোলনের প্রতি তাদের সমর্থনের কথা ঘোষণা করেছে। একই সাথে আন্দোলন রত শ্রমিকদের উপর প্রশাসনিক দমন পীড়নের ফলে নিহত পাঁচজন আন্দোলনকারির মৃত‍্যুতে শোকবার্তা জানিয়েছে।

সম্প্রতি সেদেশের সরকার দেশের মধ‍্যাংশে নর্দান প্রভিন্সের বৃহত্তম শহর ম‍্যাকেনিতে অবস্থিত তাপ বিদ‍্যুৎ কেন্দ্র বন্ধ করে বিদ‍্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ ভেঙ্গে সরিয়ে দিয়ে ঐ জায়গা পার্শ্ববর্তী ফ্রিটাউনের বিমানবন্দর সম্প্রসারণের কাজে ব‍্যাবহারের সিদ্ধান্ত গ্রহন করেছে।

বিক্ষোভকারীগন এই সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করাকালীন সময়ে প্রশাসন ঐ বিক্ষোভকারিদের উপর অমানবিক নৃশংস আক্রমণ নামিয়ে আনে। খবরে প্রকাশ এই ঘটনায় পাঁচ বিক্ষোভকারি শ্রমিকের মৃত‍্যু ঘটে।

সংগঠনের পক্ষে সরকারের এই অগণতান্ত্রিক ভূমিকায় তীব্র ক্ষোভ প্রকাশ করে বলা হয়েছে বিক্ষোভকারিদের তাঁদের দৈনন্দিন কাজের নিরাপত্তা সহ স্বাস্থ‍্যকর পরিবেশের ন‍্যায় সংগত দাবীর আন্দোলন চলাকালীন আন্দোলনকারীদের উপর প্রশাসনের এই আক্রমণ অত‍্যন্ত নিন্দনীয়। সংগঠন প্রশাসনিক দমন পীড়নে নিহতদের প্রতি শোক প্রকাশ করেছে।

বিশেষত সারা বিশ্বজুড়ে কোভিড১৯ অতিমারি পরিস্থিতিতে সিয়েরা লিয়নের সরকারের এই অগণতান্ত্রিক কাজ নিন্দনীয়। সংগঠন সে দেশের শ্রমিক শ্রেনীর পক্ষে অবস্থান করছে। সংগঠন তাঁদের শ্রমের ধিকার রক্ষার দাবী সমূহের প্রতি সমর্থন জানিয়েছে। একই সাথে তাঁরা এই আন্দোলনে সরকারি নিপীড়নের ফলে নিহতের পরিবারের প্রতি শোকবার্তায় সমবেদনা জ্ঞাপন করেছেন।

তাঁরা জানিয়েছেন ওয়ার্ল্ড ফেডারেশন অব ট্রেড ইউনিয়ন সিয়েরা লিয়নের আন্দোলন রত শ্রমিকদের ন‍্যায় সঙ্গত দাবীগুলির সন্তোষজনক সমাধানের জন‍্য সরকারের কাছে দাব জানিয়েছে। একইসাথে তাঁরা অবিলম্বে সরকারি নিপীড়ন মূলক সন্ত্রাস বন্ধ করা ও পাঁচ শ্রমিকের মৃত‍্যুর জন‍্য দায়ী আধিকরিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব‍্যবস্থা গ্রহনেরও দাবি করেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।