দেশ

কেন্দ্রের কৃষি বিল পাশ, অন্নদাতারা আক্রান্ত , দেশজুড়ে আন্দোলন সারাভারত কৃষক সভার


নিউজ ডেস্ক: চিন্তন নিউজ:২০শে সেপ্টেম্বর:/সিপিআইএম কেন্দ্রীয় কমিটি জানাচ্ছে, বড় সড় কৃষক আন্দোলনের পথে যেতে চলেছে দেশের চাষীরা। পাঞ্জাব হরিয়ানায় পরিস্থিতি অগ্নিগর্ভ। জাতীয় সড়ক অবরুদ্ধ। পুলিশ জলকামান চালিয়ে চাষীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করছে।

পাঞ্জাবে আকালি দল ইতিমধ্যে বিজেপি জোট সরকার থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে । সারা ভারত ব্যাপী কৃষক রা ধর্মঘট এর পথে । একটাই দাবি– কৃষক বিরোধী কৃষি বিলগুলো প্রত্যাহার করতে হবে।

এদিকে পশ্চিমবঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে সারাভারত কৃষকসভার পশ্চিমবঙ্গ রাজ্যসম্পাদক অমল হালদার বলেন, বিরোধী দলগুলোর সাথে আলোচনা না করে, রাজ্যসরকার গুলোর মত না নিয়ে একরকম তড়িঘড়ি বলপূর্বক কৃষক সংক্রান্ত বিল পাশ করে নিল কেন্দ্র সরকার, প্রথমে লোকসভায়, পরে রাজ্যসভায়। কৃষকস্বার্থ বিরোধী কৃষি বিল পাশ এর বিরুদ্ধে দেশের অন্যান্য রাজ্য ধর্মঘটের ডাক দিলেও এআইকেএস পশ্চিমবঙ্গ রাজ্যকমিটির ডাকে পশ্চিমবঙ্গের রাজ্যসড়ক ও জাতীয় সড়ক অবরোধ করা হবে ২৫ সেপ্টেম্বর। এই বিল প্রত্যহারের দাবিতে এই রাজ্য তথা সারাদেশে আন্দোলন চলবে। এই আন্দোলনে যদি তৃণমূল কংগ্রেসের সরকার দমনপীড়ণ করে তাহলে তাদের মুখোশ খুলে যাবে,

এই আন্দোলনে শ্রমিক, ছাত্র যুব ,মহিলা সব গণসংগঠনের যোগদান আহ্বান করেছেন মাননীয় অমল হালদার। তিনি বলেছেন, অন্নদাতারা আক্রান্ত, সর্বস্তরের মানুষ কৃষকদের স্বার্থে লড়াই করতে হবে। তিনি আর‌ও বলেন, রাজ্যসরকারকেও বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে বলতে হবে কেন্দ্রের এই কৃষি বিল সমর্থন করছে না। এবং বিরোধীরা কেন্দ্রীয় কৃষি বিলের বিরোধিতা প্রস্তাব আনলে রাজ্যসরকারকে তা সমর্থন করতে হবে। তবেই বোঝা যাবে সর্বাঙ্গীন বিরোধিতা করছে তৃণমূল সরকার। সারাভারত কৃষক সভার আন্দোলনের জেরে কেন্দ্র সরকারকে এই বিল প্রত্যাহার করতে হবে বলে দাবি করেন, মাননীয় অমল হালদার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।