জেলা

জাতিভিত্তিক জনগণনা ও তার বিরোধিতা।।


চৈতালি নন্দী: চিন্তন নিউজ: ২৭/০২/২০২৪:– বর্তমানে জনগণনার সময়ে যে সকল তথ্য দেশবাসীর থেকে সংগ্রহ করা হয় তার মধ্যে রয়েছে ব্যাক্তির শিক্ষাগত অবস্থান, ভাষা, ধর্ম, বিবাহিত না অবিবাহিত, বিবাহিত হলে সন্তান সম্বন্ধীয় তথ্য, পেশা ,পরিযায়ী শ্রমিক কিনা, পরিযায়ী হলে তার কারণ তাছাড়া রয়েছে বাসস্থানের খুঁটিনাটি তথ্য ইত্যাদি ইত্যাদি। কিন্তু এইসকল তথ্যগুলির মধ্যে ব্যাক্তির জাত সম্বন্ধীয় কোন তথ্য সংগ্রহে, সরকারের বিশেষত বর্তমান সরকারের ঘোর অনীহা রয়েছে।

১৯৯০ এর এ্যানথ্রোপলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জানিয়েছে ভারতে ৪৬৩৫ টি বিভিন্ন জাতির অস্তিত্ব রয়েছে যা সাংস্কৃতিক ও জীবনযাপনে স্পষ্টতই পৃথক। ভারতের কারাগারে বন্দীদের অর্ধেকের বেশি মুসলিম দলিত ও আদিবাসী সম্প্রদায় ভুক্ত। রাজ্যে মুসলিম বন্দীর অনুপাত ৩৭% যেখানে রাজ্যে মুসলিমদের সংখ্যা ২৭%।এই তিনটি সম্প্রদায়-ই ভারতে অর্থনৈতিক ও সামাজিক ভাবে সবচেয়ে পিছিয়ে পরা। এদের শিক্ষার সুযোগ সীমিত, শিক্ষার হার কম। অপরদিকে দারিদ্র্য, বেকারত্ব বেশি, জমির পরিমাণ সমাজের অন্য অংশের তুলনায় কম। এই তথ্যগুলিই এদেশে মুসলিমদের অবস্থান সম্বন্ধে একটি নির্মম ও বহুমাত্রিক সত্যে উপনীত করে। জাতিভিত্তিক জনগণনা আমাদের সামনে এক প্রকৃত, কঠিন ও বৈজ্ঞানিক তথ্য হাজির করবে তার মুখোমুখি হতে ভয় পায় সরকার। জাতিভিত্তিক জনগণনার বিরোধীতার আসল সত্যি এখানেই লুকিয়ে রয়েছে।

জাতিভিত্তিক জনগণনার তথ্যগুলি সঠিকভাবে উপস্থাপিত হলে তা প্রকৃত উন্নতকামী ও প্রগতিশীল সরকার বিকল্প সরকারী নীতি প্রতয়ন ও প্রয়োজনীয় বিকল্প ব্যাবস্থা গ্রহণের ব্যাবস্থা করতে পারে, যা সমাজের জাতিগতভাবে দূর্বল ও পিছিয়ে পড়া অংশকে সমাজে তাদের বর্তমান অবস্থান সম্বন্ধে সচেতন করবে। বিজেপি, আরএসএস সবসময়ই সুবিধাবাদী ও কৌশলী নীতি নিয়ে জাতিভিত্তিক জনগণনার বিপরীত মেরুতে অবস্থান করে। বিজেপি হিন্দুত্বের সাম্প্রদায়িক ও রাজনৈতিক ফায়দা তুলতে বদ্ধপরিকর। এই নীতি সামাজিক অসাম্যকে নগ্নভাবে তুলে ধরবে যা ৮১% হিন্দুত্বের গর্বকে ধূলোয় মিলিয়ে দেবে। এরই সঙ্গে বঞ্চিত, অত্যাচারিত পিছিয়ে পড়া(ওবিসি সমেত) জাতিগুলো বৈষম্য , অসম সম্পদ ও অসম বন্টনের বিরুদ্ধে সোচ্চার হয় তবে তা সাম্প্রদায়িক হিন্দুত্বের ধ্বজাধারী বিজেপিকে বিকাশের মুখোশ খুলে দেশবাসীর কাছে বেআব্রু করে দেবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।