কলমের খোঁচা

ব্রতচারী আন্দোলন ও গুরুসদয় দত্ত।


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ: ১০ই মে :
“চল কোদাল চালাই
হবে শরীর ঝালাই
খাবার ক্ষীর আর মালাই
চল কোদাল চালাই।”
– গুরুসদয় দত্ত।

–আজ যখন অসহিষ্ণুতার করাল ব্যাধিতে আমাদের দেশ ভারতবর্ষ নিমজ্জিত। তখন ১৩৭ বছর বাদেও আজ সমভাবে প্রাসঙ্গিক ব্রতচারী আন্দোলন-এর স্রষ্টা গুরুসদয় দত্ত।

“রাম রহিমের বিবাদ রচে রহিসনে অজ্ঞান
সেই ভগবান সেই খোদা
নাই রে ব্যবধান।”

এইভাবে ব্রতচারী গানের মধ্য দিয়ে বারবার সম্প্রীতির বার্তা দিয়ে গিয়েছেন গুরুসদয় দত্ত।উনবিংশ শতাব্দীর শেষ দিকে আজকের দিনে অর্থাৎ ১০’ই মে, ১৮৮২ সালে অধুনা বাংলার সিলেটে জেলার বীরশ্রী গ্ৰামে জন্মগ্ৰহন করেন।ছাত্র অবস্থায় তিনি অত্যন্ত মেধাবী। এবং বালক অবস্থায় তিনি ছিলেন দূরন্ত, নির্ভীক ও একই সঙ্গে হৃদয়বান।কুসংস্কারের বেড়াজালে আবদ্ধ না থেকে তিনি ছিলেন জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের হৃদয়ের মনীকোঠায়।

সম্ভবত ময়মনসিংহ জেলার পর আমাদের বীরভূম জেলার জেলা ম্যাজিস্ট্রেট হন। আনুমানিক ১৯৩০ সাল। ১৯৩২ সালে বীরভূমের গ্ৰাম থেকে প্রাচীন বাঙালি যোদ্ধাদের রায়’বেশে নাচ তুলে ব্রতচারী গড়ে তুলেছিলেন। এই আনন্দের নৃত্যের ভিতরে ছিল সম্প্রীতির বার্তা। সঙ্গে বিট্রিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রেরণা। যা এখনও বিদ্যমান এবং প্রাসঙ্গিক।

গুরুসদয় দত্ত একজন সরকারি কর্মচারী, লোক সাহিত্য গবেষক এবং লেখক। তিনি ব্রতচারী আন্দোলন-এর প্রতিষ্ঠাতা হিসেবে বহুল প্রচলিত। তাঁর জন্মদিন গভীর শ্রদ্ধা রইল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।