বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

বিজ্ঞান কর্মী, স্বেচ্ছাসেবক অনুপ ঘোষকে হারিয়ে বিজ্ঞানমঞ্চ শোকস্তব্ধ।


নিউজ ডেস্ক: চিন্তন নিউজ:৩রা নভেম্বর:–বিজ্ঞান কর্মী, কুসংস্কার বিরোধী, স্বেচ্ছাসেবক অনুপ ঘোষ আর নেই। উত্তর চব্বিশ পরগনা জেলার অনুপ ঘোষ পেশায় ইঞ্জিনিয়ার ছিলেন ।গত দু’তিন বছর আগে তিনি তাঁর চাকরি জীবন থেকে অবসর নেন।

তিনি তাঁর জীবনে বিজ্ঞান আন্দোলনকে ব্রত হিসেবে গ্রহন করেন। বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে তিনি কাজ করতেন। সাপের প্রতি মানুষের ভীতি, এবং অযথা সাপ মেরে ফেলার যে প্রবণতা তার থেকে তিনি মানুষকে বোঝাতেন। অসংখ্য সাপকে তিনি প্রাণে ব়াচিয়ে জঙ্গলে বা বনকর্মীদের হাতে দিয়ে এসেছেন। সাপ নিঃশেষ হ’লে প্রকৃতির ভারসাম্য নষ্ট হবে, এই ছিল বিজ্ঞানকর্মী অনুপ ঘোষের মূল বক্তব্য।

যে মানুষ অনেক বিষধর সাপকে প্রাণে বাঁচিয়ে বনে ছেড়ে এসেছেন।সেই দক্ষ মানুষটির মুহূর্তের অসাবধানতায় চন্দ্রবোরা সাপের কামড় খেলেন।গত পরশু অর্থাৎ ১লা নভেম্বরের ঘটনা। নৈহাটির হাজিনগরে সাপ ধরতে গিয়েছিলেন। সেখানেই চন্দ্রবোরা সাপ অনুপ ঘোষকে কামড় দেয়।সঙ্গে সঙ্গে নৈহাটি হাসপাতালে অ্যান্টি ভেনাম দেওয়া হয়। তারপর তাঁকে কল্যাণী জ‌ওহরলাল নেহেরু মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। সেখানে সারাদিন চিকিৎসার পর তাঁর ডায়োলিসিস করাও হয়। ৩০মিলিলিটার অ্যান্টিভেনাম দিয়েও কিছু সুরাহা না হ‌ওয়ায় ডায়োলিসিস। তারপর পেটে জল, শ্বাসকষ্ট সমস্যা নিয়ে কলকাতা আর জি কর হাসপাতাল। শেষপর্যন্ত সব চেষ্টা ব্যর্থ হয়। সমস্ত প্রতিকূলতার বিরূদ্ধে লড়াই করতেন অনুপ ঘোষ । তাঁর জীবন আজ স্তব্ধ।
অনুপ ঘোষকে হারানো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের এক অপূরণীয় ক্ষতি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।