দেশ

তুষারপাতের কারণে আপেল চাষে বড়সড় ক্ষতি।নূন্যতম সহায়ক মূল্য দাবি অল ইন্ডিয়া কিষাণ কোঅর্ডিনেশন কমিটির।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৭ই নভেম্বর:–তুষারপাতে বিপর্যস্ত আপেল বাগিচা।অল ইন্ডিয়া কিষান কোঅর্ডিনেশন কমিটির দাবি অবিলম্বে আপেল নুন্যতম সহায়ক মূল‌্য ঘোষণা করতে হবে।। তাদের আরো দাবি বাগিচা শিল্প কে কৃষি ক্ষেত্রের আওতা ভুক্ত করতে হবে। সাম্প্রতিক তুষারপাতে বিপর্যস্ত জম্মু কাশ্মীরের আপেল ক্ষেত গুলো ঘুরে এবং আপেল চাষীদের সাথে কথা বলে এই দাবি তুলেছেন কৃষক নেতারা।।

গত আগস্ট মাসের প্রথম থেকেই চলতে থাকা সরকারি অবরোধ এবং প্রাকৃতিক দুর্যোগ এ ক্ষতিগ্রস্ত আপেল চাষীদের অবস্থা খতিয়ে দেখতে এআইকেএসিসির এক প্রতিনিধি দল জম্মু কাশ্মীরে এসেছিলেন।। শ্রীনগর রের ৯ টি জেলার প্রায় ৬০ জন আপেল চাষীদের সাথে কথা বলেন।। কৃষক সভার অনুমোদিত জম্মু ও কাশ্মীর কিষান তেহরিক’র সাধারণ সম্পাদক গুলাম নবি সর্বভারতীয় কৃষক প্রতিনিধি দল এর সামনে আপেল চাষীরা তাদের অসহায় অবস্থার কথা জানান। প্রতিনিধি দল গান্ডের ওয়ালের একটি আপেল বাগান পরিদর্শন করেন।। তাঁরা দেখেন ওই বাগান এপ্রায় ৪ হাজার আপেল গাছের ৭৫ শতাংশ নষ্ট হয়ে গেছে।।

এরপর প্রতিনিধি দল যান কুলগাম জেলায় আর সেখানে ১০০ জন ক্ষেত মালিক দের সঙ্গে কথা বলেন।। প্রাকৃতিক দুর্যোগে কিভাবে তাদের আপেল ক্ষেত ধ্বংস হয়ে গেছে তার বর্ণনা করেন।। কৃষক প্রতিনিধি দল দেখেন আপেলের সাথে সাথে প্রচুর জাফরান ক্ষেত ও প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে পুরো নষ্ট হয়ে গেছে।। বয়স্ক চাষীদের সাথে কথা বলতে বলতে প্রতিনিধি দল জানতে পারেন যে তাদের স্মরণ কালের মধ্যে এমন বিপর্যয় তারা দেখেন নি।।১৯৬৭ সালে প্রাকৃতিক দুর্যোগ হয়েছিল কিন্তু আপেল বা জাফরান আজকের প্রজন্ম এর মতো এত গুরুত্বপূর্ণ বানিজ্যিক ফসল ছিল না।। চাষীদের বিপুল দুর্দশা এবং সরকারের অনুভূতিহীনতার কথা শুনে কৃষক প্রতিনিধি দল কৃষকদের ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ দিয়েছেন।। তারা জানান এই ব্যাপারে সর্বভারতীয় স্তরে আন্দোলন করাহবে আর এইজন্য নয়াদিল্লি তেএকটি কনভেনশন এর আয়োজন করা হবে।।এই কনভেনশন এ যোগ দেয়ার জন্য আপেল ও জাফরান চাষীদের আমন্ত্রণ জানানো হয়।।

উপত্যকা রং বাগিচা ক্ষেত্র একটি অতি গুরুত্বপূর্ণ শিল্প।। হাজার হাজার মানুষ এর জীবনজীবিকা নির্ভর করে এই শিল্পের উপর।। কিন্তু অতি আক্ষেেপের কথা উপত্যকাতে কোন হর্টিকালচার বোর্ড নেই।। একটি আছে সেটা জম্মুতে ।। কৃষক নেতাদের সঙ্গে বৈঠক করার পুরো আয়োজন করেছেন জম্মু কাশ্মীরের কিষান তেহরিক এর সঙগঠক রা।। এদিকে কৃষক প্রতিনিধি দল জম্মু কাশ্মীরের চারবারের বিধায়ক গনতান্ত্রিক আন্দোলনের নেতা মহম্মদ ইউসুফ তারিগামির সাথে কথা বলতে চেয়েছিলেন কিন্তু প্রশাসন অনুমতি দেয় নি।তারিগামিকে বাড়ীর বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না বা কারুর সঙ্গে কথা বলতে দেওয়া হচ্ছে না।।।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।