বিজ্ঞান ও প্রযুক্তি

বিদ্যাসাগর-অক্ষয় দত্ত বিজ্ঞান অভিযান” : 2019-20


এস‌ এন চ্যাটার্জি:চিন্তন নিউজ:২৫শে নভেম্বর:- বিদ্যাসাগর ও অক্ষয়কুমার দত্তের বিজ্ঞান ভাবনাকে সামনে রেখে তাঁদের জন্মদ্বিশতবর্ষে (২০১৯-২০) স্বনির্ভরতা ও বিজ্ঞান সংস্কৃতি প্রসারের লক্ষ্যে সারা দেশে “সবার দেশ আমাদের দেশ” কর্মসূচীর অঙ্গ হিসাবে আমাদের রাজ্যে বর্ষব্যাপী জনবিজ্ঞান জাঠা, বিজ্ঞান কর্মী প্রশিক্ষণ শিবির, সাংস্কৃতিক প্রতিযোগিতা, বিদ্যালয়ে বা সাধারনের মাঝে আলোচনা সভা সহ নানা কর্মসূচী নিয়েছে পঃবঃ বিজ্ঞান মঞ্চ।

গতকাল ও পরশু (২২,২৪ নভেম্বর) শঙ্কর চক্রবর্তী সভাঘরে হ’ল বিজ্ঞানকর্মী প্রশিক্ষণ শিবির। পরে জেলা, বিঃকেন্দ্র স্তরেও হবে। রাজ্যের ২২টি জেলা থেকে জনবিজ্ঞান জাঠা আগামী ২ ফেব্রুঃ কলকাতায় মিলিত হবে।

বিজ্ঞান আন্দোলনের কারনগুলোর প্রাসঙ্গিকতা অনেক গুন বেড়েছে। বর্তমান সময়ে তা কঠিন হয়ে পড়েছে। এমন একটা বিভ্রান্তকর পরিস্থিতি আগে ছিল না। তাই জনবিজ্ঞান আন্দোলনের পরিকল্পনা গ্রহনের ক্ষেত্রে ঈশ্বরচন্দ্র ও অক্ষয়কুমারের আদর্শ ও বিজ্ঞান ভাবনাকে আত্মস্থ করতে হবে। এ কথাগুলোই এসেছে আলোচনায়। রাজ্য কর্মশালায় প্রশিক্ষক ছিলেন রবীন্দ্র পুরস্কার প্রাপ্ত বিজ্ঞান লেখক অধ্যাপক অপরাজিত বসু, শ্রীদীপ ভট্টাচার্য, অধ্যাপক সুবিমল সেন ও রবীন্দ্র পুরস্কার প্রাপ্ত বিজ্ঞান লেখক অধ্যাপক শ্যামল চক্রবর্তী। এছাড়াও আলোচনা করেন অধ্যাপক সত্যজিৎ চক্রবর্তী, কার্যকরী সভাপতি, অধ্যাপক প্রদীপ মহাপাত্র, সম্পাদক, আহ্বায়ক তপন সাহা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।