রাজনৈতিক রাজ্য

স্বাস্থ্য সচেতনতা প্রসারে এস‌এফ‌আই ও ডিওয়াইএফ‌আই পথে নামল।


শ্বাতী শীল: চিন্তন নিউজ::২৫ শে নভেম্বর:–ছুটির দিনে প্রথম ঠান্ডার আমেজ মেখে যখন শহরের এক প্রান্তের জনগণ যখন রবিবাসরীয় আড্ডায় মগ্ন,সেই সময় চুঁচুড়া শহরের অপরপ্রান্তে অনুষ্ঠিত হয়ে গেল একটি বিনামূল্যে স্বাস্থ্য এবং চক্ষু পরীক্ষা শিবির।

এস এফ আই চুঁচুড়া আঞ্চলিক কমিটির ১নম্বর শাখা এবং ডি ওয়াই এফ আই চুঁচুড়া লোকাল কমিটির ৩০(১)নম্বর শাখার যৌথ উদ্যোগে দাশপাড়ার যুব সংঘ মাঠে ভারতী বিদ্যাভবনের সামনে আয়োজিত হয় বিনামূল্যে স্বাস্থ্য এবং চক্ষু পরীক্ষা শিবির।প্রায় 350 জন মানুষকে নিয়ে আয়োজিত এই স্বাস্থ্য শিবিরে যোগদানকারী মানুষদের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। স্বাস্থ্য শিবির নিয়ে উদ্যোক্তারাও ছিলেন বেশ আশাবাদী।

উদ্যোক্তাদের মতে এই ধরনের হেলথ ক্যাম্প সারা বছর ধরে করা দরকার।গরিব মানুষের ঘরের কাছে এই ধরনের ক্যাম্প কিছুটা সচেতনতা বৃদ্ধি করতে পারে ঠিকই তবে সবটা নয়।এই বিষয়ে সরকারকে উদ্যোগ নিতে হবে।এগিয়ে আসতে হবে যাতে সবার কাছে যথাযথভাবে স্বাস্থ্যপরিসেবা পৌঁছে দেওয়া যেতে পারে।যদিও বিরোধী সংগঠনের ক্ষেত্রে সরকারি সাহায্য সর্বত্র সমান নয়।বহু অনুনয় আবেদন-নিবেদনের পর তা পাওয়া যায়।এক্ষেত্রেও তার ব্যাতিক্রম হয়নি।বহু বাধা-বিপত্তির সম্মুখীন হতে হয়েছে এই স্বাস্থ্য শিবিরের ক্ষেত্রেও।সরকারি সংস্থা থেকে বাধা,অনুমতি সংক্রান্ত বাধা,স্থান পাওয়ার ক্ষেত্রে বাধা,এই সমস্ত বাধা অতিক্রম করে আজকে তারা সফলতার মুখ দেখেছেন।


উদ্যোক্তাদের মতে এই ধরনের স্বাস্থ্য শিবির একটি ছোট্ট প্রয়াস মাত্র।এর মধ্যে দিয়ে একদম প্রান্তিক মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়।জনসচেতনতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে।তবে স্বাস্থ্যসচেতনতার ক্ষেত্রে প্রথম ও প্রধান অন্তরায় হলো ভোগবাদ।অত্যাধিক ভোগবাদী জীবন এবং মহার্ঘ স্বাস্থ্য পরিষেবা এর প্রধান অন্তরায়।মানুষের মধ্যে সাড়া তো আছে, কিন্তু চেতনার মান বৃদ্ধি করা প্রয়োজন।

বর্তমান অস্থির সময়ে যখন ক্ষমতায়নের লোভে প্রণীত শাসক শ্রেণীর নির্লজ্জ বিভেদমূলক নীতি সমাজের অন্তঃস্থলে ফাটল ধরাতে অগ্রণী,সেই সময়ে দাঁড়িয়ে জাত-ধর্ম-বর্ণ-দল-মত নির্বিশেষে সকল স্তরের মানুষকে একত্রিত করার ও সক্রিয় যোগদান করানোর এই প্রয়াস এসএফআই ডিওয়াইএফআই এর তরফ থেকে নেওয়া হল তা নিঃসন্দেহে প্রশংসনীয় এবং তাৎপর্যপূর্ণ।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।