রাজ্য

মানুষের পাশে সক্রিয় সহযোগিতার ভূমিকায় বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি


কিংশুক ভট্টাচার্য: চিন্তন নিউজ:২৫শে এপ্রিল:- বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির কর্মীরা রাজ‍্য জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে ধারাবাহিকভাবে মানুষের পাশে সক্রিয় সহযোগিতার ভূমিকা নিয়ে চলেছেন

মুর্শিদাবাদ জেলার নয়াগ্রাম ও জলঙ্গী এলাকার বিভিন্ন গ্রামে করোনা সচেতনতার নিবিড় প্রচার ও পরিচ্ছন্নতা বজায় রাখার জন‍্য সাবান বিতরন করা হয়।

বীরভূম জেলায় একইভাবে বোলপুরে ১৮০টি পরিবার, সিউরি সংলগ্ন গ্রামে ২৩৪টি পরিবার ও ভুরকুনা সংলগ্ন গ্রামগুলিতে ১৯২ পরিবারের হাতে পরিচ্ছন্নতা বজায় রাখার জন‍্য সাবান ও করোনা থেকে মুক্ত থাকার নিবিড় প্রচার চালান বীরভূমের বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির সদস‍্যবৃন্দ।

এই সময়েই গত ১৯/০৪/২০২০ তারিখে সংগঠনের কর্মীরা পশ্চিম বর্ধমান জেলায় আসানসোলের ইসমাইল, হটনরোড, মহীশিলা সংলগ্ন এলাকায় ১৬০টি দিনমজুর পরিবারের হাতে চাল,ডাল, আলু, নিউট্রিলা, পিঁয়াজ সহ হাত ধোয়ার সাবান ইত‍্যাদি তুলে দেন বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির কর্মীরা।

উত্তর ২৪পরগণা জেলায় ১৩জন পরিযায়ী শ্রমিককে চাল, ডাল, আলু, পিঁয়াজ, তেল, নিউট্রিলা, ঝিঙে, কুমড়ো ইত‍্যাদি ১০রকম খাদ‍্য সামগ্রী সহ বিভিন্ন নিত‍্যপ্রয়োজনীয় সামগ্রী তুলে দিয়ে পাশে থাকার বার্তা দেন জেলা সংগঠনের গোকুলপুর ইউনিটের সদস‍্যবৃন্দ।

পুরুলিয়া জেলায় জেলা সদরের সন্নিকটস্থ টামনায় সংগঠনের উদ‍্যোগে ও গণ আন্দোলনের প্রবাদ পুরুষ বিমান বসুর স্বপ্নের বাস্তব প্রতিচ্ছবি বিদ‍্যাসাগর ফাউন্ডেশনের ব‍্যাবস্থাপনায় আবাসিক বালিকা বিদ‍্যালয় যা বিদ‍্যাসাগর মহাশয়ের নারী শিক্ষার আন্দোলনের ধারাকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে প্রতিশ্রুতি বদ্ধ ও নিরলস।

এই দুঃসময়ে ঐ বিদ‍্যালয়ের কর্মচারী, শিক্ষক ও বেশ কিছু শুভানুধ‍্যায়ীবৃন্দ, বিদ‍্যাসাগর ফাউনডেশনের কর্মীগণ, সুজনসাথী নামক সমমনস্ক একটি সংগঠনকে সঙ্গে নিয়ে ধারাবাহিক ভাবে সংলগ্ন এলাকায় মানুষের লকডাউন জনিত দুঃসময় থেকে ঊত্তরনের লড়াইয়ের সহযোগী।

ঐ বিদ‍্যালয়ের পক্ষ থেকে কয়েক দিন যাবৎ সর্দারডিহি, মুদিডিহি, কাড়ামারা প্রভৃতি আদিবাসী গ্রাম হয়ে নিরন্ন মানুষের পাশে দাঁড়ানোর কর্মসূচি ভালুবাসার মাকড়কান্দিতে গত ২৩/০৪/২০২০ তারিখে শেষ হ’ল প্রথম পর্যায়ের কাজ। এই পর্যায়ে ৩৭টি পরিবারের হাতে খাদ‍্যসামগ্রীর প‍্যাকেট তুলে দেওয়া হয়েছে। এই পর্যায়েই জেলার মানবাজারের ১নং ব্লকের মাকরকেন্দি ও পাঞ্জনগোড়া গ্রামে ৮৬টি শবর পরিবারের হাতেও খাদ‍্যসামগ্রী তুলে দেওয়া হয়।প্রতি প‍্যাকেটে ৩কেজি চাল ২কেজি আলু পিঁয়াজ ডাল নিউট্রিলা, তেল, সাবান এবং ১প‍্যাকেট মুড়ি দেওয়া হয়।

বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির রাজ‍্য সম্পাদক ও বিদ‍্যাসাগর ফাউন্ডেশনের অন‍্যতম পরিচালক মাননীয় অনুপ সরকার মহাশয় লকডাউন জনিত কারনে যাতায়াতের প্রতিবন্ধকতার ফলে শারীরিক ভাবে উপস্থিত না থেকেও নিরন্তর যোগাযোগ রেখে কর্মসূচির বাস্তবায়নে সহযোগিতা করে চলেছেন। তাঁর সাথে কথা বলে জানা যায় যে নতুন পরিকল্পনা করে আবার পরের সপ্তাহ থেকে পুরুলিয়া জেলায় বিদ‍্যাসাগর ফাউন্ডেশন পরিচালিত বালিকা বিদ‍্যালয় এই কাজ শুরু করবে। তিনি বলেন এ পর্যায়ে যাঁরা আমাদের সাহায্য করেছেন বিশেষ করে ডাঃপার্থ ব‍্যানার্জি, প্রধান শিক্ষিকা মন্দিরা ব‍্যানার্জি, উমা সরকার রীতা বেরা,মহাদেব রাজোয়ার, মিঠু ঘোষ ও অন‍্য সব সংগঠককে অভিনন্দন, অজস্র ধন্যবাদ ও শুভেচ্ছা, জানিয়েছেন।বিশেষ করে রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত অমিতাভ মিশ্র মহাশয় কে অনেক কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।