কলমের খোঁচা

বলশেভিক বিপ্লবের পটভূমি- প্রথম পর্ব


দেবু রায়:চিন্তন নিউজ:২৮শে ফেব্রুয়ারি:–আজকের লেখা ১৯১৭ সালে রাশিয়াতে ভি আই লেনিনের নেতৃত্বে যে বলশেভিক পার্টি দ্বারা বিপ্লব হয়েছিল , সেই সময়ে বা তার আগে রাশিয়ার রাজনৈতিক, অর্থনৈতিক , এবং সামাজিক অবস্থা কি ছিলো? আজ শুরু করা যাক রাজনৈতিক অবস্থা: সেই সময়ে রাশিয়ার অবস্থার সাথে আজকে ভারত বর্ষের রাজনৈতিক অনেক মিল বোধহয় খুঁজে পাওয়া যাবে. বিচারটা জনগণের।

ফরাসি বিপ্লবের পর আধুনিক বিশ্বের অন্যতম গুরুত্ব পূর্ন ঘটনা হলো ১৯১৭ সালের রুশ বিপ্লব . এই বিপ্লবের ফলে রাশিয়াতে শুধু মাত্র স্বৈরাচারী জার তন্ত্রের পতন ঘটেনি , জন্ম নিয়েছিল সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের।

যাই হোক, বিপ্লবের পূর্বে রাশিয়া শাসিত হতো রোমান বংশধর জার দের দ্বারা . রোমান জার গন সমগ্র রাশিয়াতে স্বৈরাচারী শাসন কায়েম করেছিলেন সেই সময়ে, জার রা প্রচার করতো যে তারা নাকি ঈশ্বরের প্রেরিত . ক্ষমতার বলে তারা সীমাহীন স্বৈরতন্ত্র শুরু করে ছিলো , শাসনের নামে ছিলো সীমাহীন শোষন, জার রাজত্বে সাধারণ মানুষদের ব্যক্তি স্বাধীনতা , বা বাক্ স্বাধীনতা বলতে কিছু ছিল না । জার শাসনাধীনে, জার তার নিজের ইচ্ছা মতো দুমা অর্থাৎ জাতীয় আইন সংসদ এবং জেমস্তাভো অর্থাৎ স্বায়ত্ব শাসন প্রতিষ্ঠান গুলোকে নিজেদের ইচ্ছে মতো ভেঙ্গে দিতে পারতো . ( যেটা আজকে ভারতে হচ্ছে ). সাধারন মানুষের সাথে জার দের কোনো সম্পর্ক ছিলো না . এবং দেশের শাসন ব্যবস্থার বা পরিচালনায় দেশের মানুষের মতা মত ছিলো গুরুত্ব হীন. অর্থাৎ সাধারণ মানুষের ভূমিকা ছিল শূন্য।

সেই সময়ে রুশ জাপান যুদ্ধে স্বৈরাচারী জারের পরাজয়ের ফলে রাশিয়ার সুনাম নষ্ট হয় , সাধারন মানুষ এই পরাজয়কে মেনে নিতে পারেনি , তাঁদের মধ্যে ক্ষোভ জমতে শুরু করে জারদের বিরুদ্ধে। জার দ্বিতীয় নিকোলাসের রানী আলেকজান্দ্রা এবং তার সহায়ক ভন্ড সন্ন্যাসী গ্রেগরি রস পুতিনের কার্য কলাপের বিরুদ্ধে মানুষের ক্ষোভ আরও তীব্র হতে থাকে। বস্তুত এই দুজনের জন্য সাধারণ মানুষের কাছে জারের সন্মান ও কমতে থাকে . জার প্রথম নিকোলাস , দ্বিতীয় নিকোলাস, দ্বিতীয় আলেকজান্দ্রা বা তৃতীয় আলেকজান্দ্রা কেও জনগণের কাছে আদর্শবান জার হতে পারেনি। কারন তাঁদের একনায়কতন্ত্রী মনোভাবের এবং ধর্মীয় শাসনের জন্য তার উপর ক্রিমিয়ার যুদ্ধ এবং বার্লিন কংগ্রেসে রাশিয়ার কুটনৈতিক পরাজয়।

সর্বপরি প্রথম বিশ্ব যুদ্ধে রাশিয়ার পরাজয়ের কারনে জনগন জার বিরোধী হয়ে ওঠেন . তাই ১৯১৭ সালের বিপ্লবের সময় ভিআই লেনিনের নেতৃত্বে জার বিরোধী লড়াইতে গণ অভ্যুত্থান হয়। তার পরের টা ইতিহাস .
এটাই ছিলো বিপ্লবের সময়ে রাজনৈতিক পটভূমি.—–ক্রমশ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।