রাজ্য

আওয়াজ-এক সামাজিক সংগঠন


সঞ্জিত দে: চিন্তন নিউজ: ১১ই নভেম্বর :–ধর্মীয় ভাষাগত সংখ্যালঘু মানুষের উন্নয়ন ও নিরাপত্তার দাবি নিয়ে আওয়াজ নামে এক নতুন সামাজিক সংগঠনের জন্ম হলো ধূপগুড়িতে।এই সংগঠনের জলপাইগুড়ি জেলা প্রস্তুতি কমিটি এবং ধূপগুড়ি ব্লক কমিটি গঠিত হলো রবিবার এক কনভেনশনের মধ্য দিয়ে। এদিন জলপাইগুড়ি জেলার সব ব্লক থেকেই প্রতিনিধিরা আসেন ধূপগুড়ি হাই স্কুলের সদাসোনা ছাত্রাবাসে।এখানে জেলা পর্যায়ের এই কনভেনশন উদ্বোধন করে বক্তব্য রাখেন আওয়াজের রাজ্য সম্পাদক শেখ শাহিদুল হক।

উল্লেখ্য কয়েকমাস আগেই কলকাতায় বিশিষ্ট মানুষদের উপস্থিতিতে এক সভায় এই সংগঠনের আত্মপ্রকাশ হয় এবং রাজ্য কমিটি গঠিত হয়। সংখ্যালঘু মুসলিম ছাড়াও বৌদ্ধ খ্রিস্টান শিখ দলিত বা অনান্য যে কোনো ধর্মীয় এবং ভাষাগত সংখ্যালঘু জনজাতির মানুষ এই সংগঠনের সাথে যোগ দিতে পারেন। সেই রূপরেখা ঠিক হবার পর এখন রাজ্যের সব জেলায় চলছে জেলা সংগঠন গড়ার কাজ।একথা জানালেন রাজ্য সম্পাদক। মোস্তাফিজুল হক মোক্তার হোসেন এবং আব্বাস আলিকে নিয়ে গঠিত সভাপতি মন্ডলী কনভেনশন পরিচালনা করেন। জেলার সব ব্লক থেকেই শতাধিক প্রতিনিধি অংশ নিয়েছিলেন। শেখ শাহিদুল হক তিনি বক্তব্য রাখতে গিয়ে বলেন বহু ভাষা বহু ধর্মের বিভিন্ন জাতি সম্প্রদায়ের এক মহা মিলনের দেশ। যুগ যুগ ধরে বংশ পরাম্পরা ধরে এক অটুট বন্ধনের মধ্যদিয়ে সবাই জীবিকা নির্বাহ করছেন। সকলেই মিলে মিশে সকলের উৎসব ধর্মাচারন করে আসছেন আনন্দ খুশির মধ্য দিয়ে। আজ এই ধ্যান ধারনা কে ভুল প্রমান করার জন্য মানুষের মধ্যে বিভেদ বিভাজনের অপচেষ্টা শুরু হয়েছে। দূরে রাখা হচ্ছে মানুষের জীবন জীবিকার চাহিদা কে।মানুষের বাস্তব সমস্যা কে অস্বীকার করে এক ভয়ানক দিকে নিয়ে যাবার চেষ্টা চলছে।এই সংগঠন এসবের বিরুদ্ধে আওয়াজ তুলবে। তিনি বলেন “আওয়াজ’ এন আর সি র বিরুদ্ধে লড়বে। মানুষের উন্নতি বিকাশের জন্য কাজ করবে, সব মানুষের বিকাশ ও নিরাপত্তার জন্য আওয়াজ তুলবে।

এখানে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন কোচবিহার জেলার প্রাক্তন বিধায়ক তমসের আলি আলিপুরদুয়ার জেলার পক্ষে আতাউল হক। উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলার প্রাক্তন সাংসদ মহেন্দ্র কুমার রায়৷ জেলা পরিষদের প্রাক্তন সদস্য নাগ্রাকাটার দিল কুমার ওঁঁরাও প্রমুখ। জেলার গনতান্ত্রিক আন্দোলনের বিভিন্ন নেতৃত্ব এবং অনেক বিশিষ্ট সমাজসেবিও হাজির ছিলেন। এই কনভেনশন মঞ্চ থেকে নূরআলমকে আহ্বায়ক করে ২৩ জনের জেলা প্রস্তুতি কমিটি গঠন করা হয়।এই সাথে ৩২৷ জনের ধূপগুড়ি ব্লক কমিটি গঠিত হয়।সম্পাদক নির্বাচিত হয়েছেন সফিউল ইসলাম সভাপতি পদে আশরাফুল হক এবং কোষাধ্যক্ষ হয়েছেন নাজির হোসেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।