বিদেশ

সৌদির তেলে হামলা, ভারতের শেয়ার বাজারে ধ্বস।


মীরা দাস, চিন্তন নিউজ, ১৮ সেপ্টেম্বর: ড্রোন হামলায় বিপর্যয়ের মুখে সৌদী আরবের তেল উৎপাদন এবং সেই ধাক্কা গিয়ে লেগেছে বিশ্ব বাজারে। তার সাথে সেই ধাক্কা আছড়ে পড়েছে ভারতের শেয়ার বাজারে, মঙ্গলবার এক ধাক্কায় সেনসেক্স পড়ে ৭০৪ পয়েন্ট। সোমবার এশিয়ায় ব্যারেল প্রতি অশোধিত তেলের দাম এক লাফে ১১.৭ ডলার থেকে বেড়ে হয় ৭১.৯ ডলার। মঙ্গলবার বিশ্ববাজারে তেলের দাম কিছুটা কমলেও মোটেই স্বস্তি পাচ্ছে না শেয়ার বাজার।

সৌদী আরবে বিশ্বের বৃহত্তম তেল প্রক্রিয়াকরণ প্ল্যান্ট আবকাইক সহ খুরায়েস তেল ক্ষেত্রে শনিবার ভোরের আলো ফোটার আগেই একাধিক ড্রোন আছড়ে পড়ে। সঙ্গে সঙ্গে দাউ দাউ করে জ্বলতে থাকে ”আরামকো” র দুটি তেল ক্ষেত্র।

বিশ্ব বাজারে তেলের দাম বাড়ার আতঙ্ক। মার্কিন ডলারের সঙ্গে দর দামের দৌড়ে ভারতীয় মুদ্রা টাকার পতনের ইঙ্গিত, আর সেই উদ্বেগেই শেয়ার বিক্রির হিড়িক পড়ে যায়। বাজার বিশেষজ্ঞদের মতে আরেকটি কারন হলো ভারতের অর্থনীতিতে মন্দার ছায়া।

এদিকে এদিন লিটার প্রতি পেট্রোলের দাম ১৪ পয়সা বেড়ে হয়েছে ৭২.১৭ টাকা। ডিজেলের দাম ১৫ পয়সা বেড়ে হয়েছে ৬৫.৫৮ টাকা।এদিকে ‘আরামকো’ র দুটি সূত্র সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে স্বাভাবিক উৎপাদনে ফিরতে লেগে যেতে পারে কয়েক মাস। এই ধাক্কা বেনজির আর এর প্রভাবও হবে নজিরবিহীন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।