বিজ্ঞান ও প্রযুক্তি

নাস্তিক আইনস্টাইনের চিঠি বিক্রি হল রেকর্ড মূল্যে!


মীরা দাস, চিন্তন নিউজ, ১৪ জানুয়ারি: বিজ্ঞানী এলবার্ট আইনস্টাইনের বিশ্বাস একদমই ছিলনা ঈশ্বরের ওপর। তিনি তাঁর মৃত্যুর কিছু বছর আগে ঈশ্বরকে বুড়ো আঙ্গুল দেখিয়ে একখানি চিঠি লিখেছিলেন এবং সেই চিঠি প্রত্যাশার প্রায় দ্বিগুন দর পেয়ে নিলামে উঠেছে। নিউইর্য়কে সেই চিঠি নিলামে প্রায় ২৯ লক্ষ ডলারে বিক্রি হয়েছে।

জার্মান ভাষায় লেখা ঐ চিঠিতে আইনস্টাইন নিজের হাতে লিখে ছিলেন ”ঈশ্বরের হাত” ঐ সব হাত টাত বলে কোন কিছু নেই, সবই মানুষের মনের দুর্বলতা। যে ধর্মেই হোক আদতে তা আদিম কুসংস্কারই। বলেছিলেন ঈশ্বর শব্দ মানুষের মনের দুর্বলতা থেকে জন্ম, আর কিছু নয়।

ঈশ্বরের দিকে লক্ষ্য করে যে কামান দাগা সেই চিঠির দরদাম ভাবা হয়েছিল বড়জোর ১৫ লক্ষ ডলার। কিন্তু নিলামের ফলাফল জানালো ঈশ্বরের পরাজয়ের দাম তার দ্বিগুন। এক বিবৃতিতে বলা হয়েছে ”মৃত্যুর বছর খানেক আগের লেখা ঐ চিঠি সত্যি অতুলনীয়, ব্যক্তিগত ভঙ্গিতে লেখা ধর্ম ও দর্শন সম্পর্কে তাঁর ধ্যানধারনার সবচেয়ে পুর্নাঙ্গ প্রকাশ।”

আইন স্টাইন সেই চিঠিতে বাইবেলকেও তোপ দেগেছিলেন, এমন কি তিনি নিজের ইহুদি ধর্মকেও পরোয়া করেন নি। আইনস্টাইনের চিঠির নিলাম অবশ্য এই প্রথম নয় ২০১৭ সালে তাঁর চিঠির দর উঠেছিল প্রায় ৬ হাজার ১০০ ডলার। ১৯২৮ সালে আইনস্টাইনের লেখা একটি চিঠির দাম উঠেছিল ১লক্ষ ৩ হাজার ডলার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।