দেশ

সন্ত্রাসবাদী সন্দেহে সরকার গ্রেফতার করতে পারেন যে কোনো নাগরিককে।এই মর্মে বিল পেশ করলেন কেন্দ্রীয় সরকার।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:২৬শে জুলাই:–সন্ত্রাসবাদী সন্দেহে এবার যে কেউ গ্রেফতারের বিল পাশ।।এখন থেকে শুধুমাত্র সন্দেহের বশে যে কোনো মানুষ কে সন্ত্রাসবাদী তকমা দিয়ে সরকার তাকে গ্রেফতার করতে পারবে।শুধুমাত্র সরকার বিরোধিতা কেও সন্ত্রাসবাদী আখ‍্যা দেওয়া ও তাকে গ্রেফতার করার আইন এখন সরকারের হাতে।পুলিশ বা প্রশাসনের সঙ্গে আগাম আলোচনা ছাড়াই যে কোনো রাজ‍্য থেকে কাউকে গ্রেফতার করতে পারবে এনআইএ।এই যে আইন টি গত বুধবার লোকসভায় পাশ হয়ে গেল তা পূর্বের ,সন্ত্রাসবাদী সন্দেহে গ্রেফতারের যে বিলটি ছিল তার থেকে সম্পূর্ণ পৃথক।
বিরোধীদের প্রবল আপত্তি সত্বেও শুধুমাত্র সংখ‍্যাধিক‍্যের জোরে সরকার আজ এই বিলটি পাশ করিয়ে নেয়।
এই বিলটির বিরোধিতায় বিরোধীদের বক্তব্য ছিল এই যে ,এই বিলটির জোরে শুধুমাত্র রাজনৈতিক ভিন্ন মতের কারনে সরকার যে কোনো মানুষ কে তাদের টার্গেট বানাতে পারে।এই বিলটি যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরোধী।কেন্দ্র রাজ‍্য সমন্বয়ের পদ্ধতিটি এই বিলে অগ্রাহ্য করা হয়েছে।রাজনৈতিক লক্ষ‍্যে এই বিলটির যথেষ্ট অপব‍্যাবহারের আশঙ্কা রয়েছে।
বিরোধীরা এই বিলটি পাশ করার ব‍্যাপারে তাড়াহুড়ো না করে স্থায়ী কমিটিতে পাঠিয়ে আলোচনা ও বিবেচনা করার দাবি জানান।কিন্তু সরকার পক্ষ তা খারিজ করে দেয়।
গনতান্ত্রিক অধিকার এর দাবী তে কোনো নাগরিক আন্দোলন যাতে মাথা তুলতে না পারে সেই অভিসন্ধি এই বিলটি তে স্পষ্ট।এ এক অঘোষিত জরুরী অবস্থা,যা মানবাধিকার এর উপর চরম আঘাত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।