দেশ

বকেয়া বেতনের দাবি না মিটলে বৃহত্তর আন্দোলনের পথে বিএসএনএল শ্রমিকরা


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ৪ সেপ্টেম্বর: দীর্ঘ সাত মাস বিএসএনএল কর্মীরা বেতন থেকে বঞ্চিত। তাই অনশনে বসেছেন তাঁরা। এই দূর্মূল‍্যের বাজারে কি দূর্বিষহ পরিস্থিতিতে তারা তাঁদের সংসার পরিবার পরিজনদের নিয়ে প্রাত্যহিক জীবন নির্বাহ করছেন, তা শুধু তাঁরাই জানেন।

মোদী সরকারের অর্থনৈতিক পলিসি যে ধাপে ধাপে সরকারি কোম্পানি গুলিতে লাল বাতি জ্বালিয়ে তা বেসরকারী বন্ধু কোম্পানির হাতে তুলে দেওয়া তা ভারতের জনগণ আস্তে আস্তে উপলব্ধি করতে শুরু করেছে। বিকাশের যে স্বপ্ন মোদি ভোটপূর্ব প্রচারে মানুষকে দেখিয়ছিল সেই রং ক্রমশ ফিকে হতে শুরু করেছে। ভারতীয় অর্থনীতির কঙ্কাল সার চেহারা বেড়িয়ে পড়েছে সারা বিশ্বের সামনে।

এই পরিস্থিতিতে বকেয়া বেতনের দাবিতে সোমবার কতৃপক্ষের কাছে আবারও দরবার করলেন কর্মীরা। কিন্তু মিললো না কোনো সুরাহা, কোনো আশার বানী বা কোনো সমাধান সূত্র। এদিকে আগস্টেও বেতন দিতে ব‍্যর্থ বিএসএনএল কতৃপক্ষ। এর প্রতিবাদে দেশ জুড়ে প্রতিবাদ আন্দোলনের ডাক দিয়েছে কেন্দ্রের চরম বঞ্চনার শিকার রাষ্ট্রায়ত্ত সংস্থার শ্রমিক কর্মচারী সংগঠন। প্রকৃতপক্ষে এইভাবে চাপ দিয়ে বিএসএনএল এর স্বেচ্ছাবসর প্রকল্প জোর করে কর্মচারীদের উপর চাপিয়ে দেওয়ার এ এক অভিনব কৌশল।

তাই এই অনশন আন্দোলন চলবে, যতোদিন না তাদের দাবি মিটছে। প্রয়োজনে আরও কঠিন হবে পথ। জানিয়ে দিলেন সাত মাসের বেতনহীন শ্রমিকরা। বার বার সিজিএম এর কাছে দরবার করে ব‍্যর্থ হয় তারা। ফোন ধরেন না ডাইরেক্টর অব ফিনান্স।

ঘটনায় দিল্লি দপ্তরের কতৃপক্ষের উপর চরম ক্ষোভ উগরে দেন অনশনকারীরা। এবার আর আবেদন নয় সশরীরে দিল্লির আধিকারিকদের সঙ্গে আলোচনায় বসতে হবে ক‍্যালক‍্যাটা টেলিফোনসের ম‍্যানেজমেন্টকে। না হলে ঘেরাও হবে ঐ দপ্তর।

সোমবার অনশনকারীদের সঙ্গে দেখা করে তাদের দুঃখ যন্ত্রণা ও ক্ষোভের কথা শোনেন বিশিষ্ট নাট‍্যকার চন্দন সেন সহ বহু বামপন্থী মানুষ জন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।