দেশ

বিদ্যুৎ চুরি রুখতে পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র সরকার


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ২ জুলাই: আবার কেন্দ্রের বিজেপি সরকারের এক নয়া চমক! এবার বিদ্যুৎ চুরি রুখতে চালু হচ্ছে নতুন মিটার ব্যবস্থা। কোনো ভাবেই যাতে কেউ আর বিদ্যুৎ চুরি করতে না পারে তার জন্য এক কঠোর পদক্ষেপ নিতে চলেছে মোদি সরকার। এর জন্য প্রতিটি বাড়িতে এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিতে বসানো হবে এক বিশেষ ধরনের আধুনিক মানের স্মার্ট মিটার, যে মিটারে খুব সহজেই ধরা পরে যাবে কত বিদ্যুৎ চুরি হয়েছে। আর এই স্মার্ট মিটার বসাতে খরচ হবে আনুমানিক ৬০ হাজার কোটি টাকা।

ইতিমধ্যে এই কাজের জন্য সরকার টেন্ডার ডাকার কাজও শুরু করে দিয়েছে বলে জানা গেছে। আরও জানা গেছে বেশ কিছু নামী সংস্থা এই টেন্ডার গ্রহণে আগ্রহী। সম্ভবত আগামী ২০২০ সালের মধ্যেই এই স্মার্ট মিটার লাগানোর কাজ শুরু হয়ে যাবে। প্রথম স্তরে রাজধানী দিল্লি থেকেই স্মার্ট মিটার লাগানো শুরু হলেও ধীরে ধীরে সারা দেশে চালু হবে স্মার্ট মিটার পদ্ধতি। ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে, এই স্মার্ট মিটার আসলে প্রকৃতই জনগনের উপকারের জন্য, নাকি এক্ষেত্রেও মূল উদ্দেশ্য ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলির লাভের অঙ্ক বৃদ্ধি ক’রে শিল্পপতি গোষ্ঠীর সঙ্গে বন্ধুত্ব দৃঢ় করা?

যে বিপুল পরিমাণ টাকা সরকারী টাকা বলে লগ্নি করা হয় তা আসলে জনগনের দেওয়া করের টাকা। এক্ষেত্রেও জনগনের টাকায় সরকারের নতুন নীতি গ্রহণের চমক দেখিয়ে জনগনের হিত সাধনের নামে শিল্পপতি শ্রেনীর মুনাফা বৃদ্ধির অপচেষ্টা কিনা সেটা সময় বলবে। অপাতত চালু হতে চলেছে বিজেপি সরকারের নতুন পদক্ষেপ ‘স্মার্ট মিটার’।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।