দেশ

প্রথম আদিবাসী তরুনী পাইলট অনুপ্রিয়া


মীরা দাস, চিন্তন নিউজ, ৯ সেপ্টেম্বর: ওড়িশার মাওবাদী অধ্যুষিত এলাকা মালকানগিরির এক আদিবাসী তরুনীর সাফল্য আজ আকাশ ছুঁয়েছে। ২৭ বছরের তরুনী অনুপ্রিয়া লাকরা যে কেবল বাণিজ্যিক প্লেনের পাইলট হলেন তা নয়, তিনি আদিবাসী সম্প্রদায়ের মাথা উচুঁ করলেন।তিনি যে প্রত্যন্ত গ্রামে বড় হয়েছেন সেই গ্রামের সর্বত্র রেললাইন এখনও পৌঁছায়নি। সেই প্রান্তিক এলাকা থেকেই এবার আকাশে পাড়ি দেবেন অনুপ্রিয়া।

পুলিশ কনস্টেবল মারিনিয়াস লাকরার মেয়ে অনুপ্রিয়ার ছোট থেকে ইচ্ছা ছিল পাইলট হয়ে আকাশে উড়বেন। তার এই স্বপ্ন যে বাস্তবে পরিনত হবে তা কেউ স্বপ্নেও ভাবতে পারেননি।সব কিছু ঠিক থাকলে এই মাসে ইন্ডিগো এয়ারলাইন্সের কো-পাইলট হিসেবে নিযুক্ত হবেন অনুপ্রিয়া।

অনুপ্রিয়ার সাফল্যে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ট্যুইটারে লিখেছেন, ”আমি ওর সাফল্যে খুব খুশি। বহু মেয়ের আদর্শ হয়ে উঠতে পারে অনুপ্রিয়া। সাত বছরের দীর্ঘ প্রশিক্ষন ও একাধিক পরীক্ষার পরে বেশ কয়েকটি বিমান সংস্থায় সাক্ষাৎকার দেওয়ার পরে অবশেষে অনুমোদন পান বিমান ওড়ানোর। এই দীর্ঘ লড়াইয়ে বারবার হতাশা এলেও কখনও ভেঙে পড়েননি অনুপ্রিয়া। কোন বাধাকেই বাধা বলে মনে করেন নি। তাই আজ উজ্জ্বল করেছেন সারা রাজ্যের মুখ।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।