রাজ্য

ফের সুপার সাইক্লোনের ভ্রুকুটি


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২১ মার্চ: রাজ্যে চলছে বিধানসভা ভোটের মহাযজ্ঞ। রয়েছে করোনার ভ্রূকুটিও। এরই মধ্যে এক সুপার সাইক্লোনের আভাস দিল আবহাওয়া দপ্তর। কিছুদিন আগেই আমফান ঝড় সাইক্লোনের রূপ নিয়ে বাংলাকে তছনছ করে দিয়েছিল। জনজীবন সম্পূর্ণ রূপে বিধ্বস্ত হয়ে গিয়েছিল। দিনের পর দিন লোডশেডিং, জলের অভাব এবং অতিমারি করোনা ভাইরাস সংক্রমণের কারণে মানুষের দূর্গতির শেষ সীমায় পৌঁছে গিয়েছিল।

আবহাওয়া দফতর থেকে জানা গেছে আগামী কয়েকদিনের মধ্যেই এই ভোটপর্বের মধ্যেই আরও একটি সাইক্লোন যা আমফানের চেয়েও ভয়ঙ্কর এক “টাউকটে” আছড়ে পড়তে চলেছে বঙ্গের বুকে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এক ঘূর্ণিঝড় তৈরি হয়েছে।

১লা এপ্রিল নাগাদ এই ঘূর্ণিঝড় আরও শক্তি সঞ্চয় করে ভূপৃষ্ঠে আছড়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা। তবে এই ঝড় কোথায় বেশী পরিমাণে আঘাত হানবে তা স্পষ্ট করে কিছু বলতে পারেননি। তবে ঝড়ের গতিবেগ সম্বন্ধে একটা ধারনা আবহাওয়াবিদরা দিয়েছেন। প্রথম প্রথয ঝড়ের গতিবেগ ৬০/৬৫ কিলোমিটার থাকলেও তারপর গতিবেগ ঘণ্টায় ৮০/৯০ কিলোমিটার হয়ে শেষ পর্যন্ত ১৫০ কিলোমিটার বেগে ভূপৃষ্ঠের উপর আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।