রাজ্য

চিকিৎসা বিজ্ঞান জগতে নক্ষত্র পতন


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৭/১০/২০২২:– নক্ষত্র পতন ঘটে গেল চিকিৎসা বিজ্ঞান জগতে। প্রয়াত হ’লেন ও‌আর‌এস (ORS) এর জনক দিলীপ মহলানবিশ। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। ORS এক বিশেষ ধরনের তরল যা ডায়েরিয়া জাতীয় অসুখ এবং কোন কারণে শরীরে জলের অভাব ঘটলে তা প্রয়োগ করা হয় । ORS গোটা বিশ্বের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয়। শনিবার রাতে কলকাতার একটি নার্সিংহোমে বার্ধক্য জনিত কারণে এই মহান মানুষটির মৃত্যু হয় ।

৭১ সালে দেশভাগ । কাতারে কাতারে মানুষ চলে আসছেন চিরকালের ভিটেমাটি ছেড়ে। এপার বাংলায় তখন জলপ্লাবন ।যে যেখানে পারছেন বসবাস করতে শুরু করেছেন । এমতাবস্থায় থাবা বসায় মারণরোগ কলেরা । কলেরা আসে এক মহামারি রূপ ধরে । প্রানহানিও ঘটতে আরম্ভ করলো। সেই ভয়ঙ্কর অবস্থায় সামান্য নুন আর চিনি জলে মিশিয়ে ওষুধাকারে প্রয়োগ করেন এই বিশিষ্ট চিকিৎসক দিলীপ মহলানবিশ । একদম ম্যাজিকের মতো কাজ করে এই তরল । বনগাঁর বিভিন্ন ল্যাব , ওয়ার্কশপ এ দিন অতিবাহিত করতেন । বছরের পর বছর বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের তিনি ORS সম্পর্কে বুঝিয়েছেন । পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পুরো বিশ্বে ORS ব্যবহারের স্বীকৃতি দেয় ।

মানুষের শরীর সুস্থ রাখার জন্য প্রায় প্রতিটি বাড়ীতেই ORS এর প্যাকেট থাকে । বাংলাদেশ এর ইন্টারন্যাশাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ সেন্টার থেকে অবসর নেওয়ার পর সল্টলেক এর একটি আবাসনে বসবাস করতেন ডাঃ দিলীপ মহলানবিশ । নামে তাঁকে মানুষ যত না চিনতেন তার থেকেও বেশি চিনতেন ডাক্তারবাবু নামে । বাইপাস এর ধারে একটি নার্সিংহোমে থাকাকালীন সকলের প্রিয় ” ডাক্তার বাবু” র মৃত্যু ঘটে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।