দেশ বিদেশ

ভারতে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পিও


পম্পা নন্দী, চিন্তন নিউজ, ২৬ জুন: মার্কিন বিদেশসচিব পম্পিও বৈঠক করলেন নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। দ্বিপাক্ষিক সম্পর্ককে কি করে আর‌ও উন্নত ও মজবুত করা যায় , সেই নিয়ে দুজনের মধ‍্যে বিস্তর আলোচনা হয়। মধ‍্যাহ্নভোজনে বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে পম্পিও মিলিত হন।

লোকসভা নির্বাচনের পর এই প্রথম কোন‌ও দেশ থেকে এত উচ্চ পর্যায়ের প্রতিনিধি ভারতে এলেন। আগামী ২৮-২৯ জুন জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে, বুধবার বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা হবে পম্পিওর। সেই তালিকায় রয়েছে সন্ত্রাসবাদ, বাণিজ‍্য ও ইরান থেকে ভারতের অশোধিত তেল কেনা নিয়ে মার্কিন নিষেধাজ্ঞা। ভারতীয়দের এইচ-১ বি ভিসা ইস‍্যু নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হতে পারে।

এস ৪০০ ইস‍্যুতে ভারতের ওপর ক্ষুব্ধ ছিল মার্কিন প্রশাসন। ভারত স্পষ্ট জানিয়ে দেয়, ভারত মার্কিন প্রতিরক্ষা সম্পর্ক যথেষ্ট শক্তিশালী। পম্পিওর সফরের আগে এস ৪০০ মিসাইল কেনা নিয়ে কিছুটা সুর নরম করেছে মার্কিন প্রশাসন। গত বছরের অক্টোবর মাসে রাশিয়ার সঙ্গে এস- ৪০০ কেনার জন‍্য ৪০ হাজার কোটি টাকার চুক্তি করে ভারত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।