বিদেশ শিক্ষা ও স্বাস্থ্য

‘হু’কে আর্থিক অনুদান দেওয়া বন্ধ করার ঘোষণা আমেরিকার



নিউজ ডেস্ক :চিন্তন নিউজ:১৫ই এপ্রিল:-আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ জোগানো বন্ধ করবে, একসপ্তাহ আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হুমকি দিয়েছেন। এখন তা কার্যকর করে দেখালেন।

গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে মার্কিন অবদান ছিল ৪০০ মিলিয়ন (৪০ কোটি) ডলারের বেশি, যা কিনা তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ অর্থ প্রদানকারী দেশের প্রায় দ্বিগুণ, বলছে মার্কিন পরিসংখ্যান। হু’য়ের ওয়েবসাইটে মার্কিন যুক্তরাষ্ট্রকে শীর্ষ দাতা হিসেবে বর্ণনা করা হয়েছে, যা কিনা সংস্থার বাজেটের প্রায় ১৫ শতাংশ অর্থ দান করে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ, এই সংস্থা করোনাভাইরাস অতিমারী আসবে বলে বুঝতে পারেনি। পরে চিনের প্রতি পক্ষপাতিত্ব করেছে। ট্রাম্প বলেছিলেন, ‘বেজিং যখন এই রোগের প্রাদুর্ভাবের বিপদ কম করে দেখাতে চেয়েছিল, তখন তাদের সঙ্গ দিয়েছিল হু।’

মার্কিন প্রেসিডেন্টের এই ‘হুমকি’কে ‘দুর্ভাগ্যজনক’ বলেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। তবে, সমালোচনা হলেও সংস্থা করোনা মোকাবিলায় কাজ চালিয়ে যাবেন বলেই জানান তিনি।

‘হু’কে অনুদান বন্ধের নির্দেশ পুনর্বিবেচনা করার জন্য ট্রাম্পের কাছে আবেদন জানিয়েছে আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। যদিও, ‘অর্থবহ সংস্কারের’ ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মার্কি যুক্ত রাষ্ট্র সম্পর্ক রাখবে বলে জানিয়েছেন ট্রাম্প।

প্রসঙ্গত চিন থেকে মহামারীর রেশ শুরু হলেও বর্তমানে করোনাভাইরাসের ভরকেন্দ্র আমেরিকা। ভয়ঙ্কর এই ভাইরাসের কামড়ে কার্যত বিধ্বস্ত বিশ্বের এই সর্বশক্তি সম্পন্ন দেশ। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় প্রকাশিত পরিসংখ্যান অনুসারে আমেরিকায় করোনাভাইরাসে ইতিমধ্যেই ২৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত কয়েক লক্ষ।যখন নিজের দেশ সামলাতে পারছেন না, তখন এই হুমকি কি বার্তা বহন করে? আসলে অসফলতার ফলেই আস্ফালন বলে বিশ্ববাসী মনে করবেন।

পৃথিবী জুড়ে এই মহামারীর সময় যখন একত্রে কাজ করার কথা, তখন আমেরিকার প্রেসিডেন্ট দৃষ্টান্ত মূলক অমানবিকতার নজির রাখলেন। এই মহামারীর পরিণতিতে তাঁর নঞর্থক ভূমিকা অনেকাংশেই দায়ী থাকবে। এই অসহযোগিতা বিশ্বজুড়ে প্রভাব ফেলবে। এমত পরিস্থিতিতে কিভাবে বিশ্বস্বাস্থ্য সংস্থা এই মহামারী প্রতিরোধে ব্যবস্থা গ্রহন করবে, সেটাই দেখার।

জাতিপুঞ্জের মহাসচিব গুটেস প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেছেন এই মুহূর্তে আর্থিক সহায়তা বন্ধ করা অমানবিক এবং অন্যায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।