দেশ

আম্বানী থাক দুধে-ভাতে।


সুগত দত্ত: চিন্তন নিউজ:৭ই মার্চ:- ভগবান মানে জগন্নাথ আর সাধারণ জনগণের জন্য ইয়েস ব্যাংক এর টাকা তোলার সীমাবদ্ধ। মানে মাসে ৫০ হাজার টাকা। কিন্তু এই ঘোষণার ঠিক আগেই গুজরাটের এক শিল্পপতি ২৬৫ টাকা তুলে অন্যত্র সরিয়ে দিয়েছে।

কিন্তু হঠাৎ কেন এই ব্যাংক দেউলিয়া পথে?শুধু মোদী ঘনিষ্ঠ কর্পোরেট শিল্পপতিরাই ৫০ হাজার কোটি টাকা লোন নিয়ে পরিশোধ করছে না। এর মধ্যে আম্বানি একার ৩১ হাজার কোটি টাকা।

এর আগে দেশের মানুষ দেখেছেন পি এন বি ব্যাংকের হাজার হাজার কোটি টাকা নীরব মোদী লোন নিয়ে পরিশোধ না করেই দেশের বাইরে গিয়ে ব্যবসার পরিসর বৃদ্ধি করেছে। আজ পি এন বি ব্যাংকের অবস্থা কাহিল। আর এখন এই ইয়েস ব্যাংককে বাঁচাতে এস বি আই আসবে এবং সেটাও ডোবার পথে এগোবে কিন্তু আম্বানিরা থাকবে দুধে ভাতে। বরং আবার ভোটের আগে তাদের না হওয়া জিও ইউনিভার্সিটিকে আবার কিছু দান করবে সরকার কারণ ভোটের খরচের প্রয়োজনে।

ইতিমধ্যে সাধারণ মানুষ (প্রায় আট কোটি) এর ই পি এফ এর সুদ কমেছে। আর বি আই আরো সুদ কমাবে স্থায়ী আমানতের ওপর। কারণ এগুলো করলে আদানি আম্বানিদের ক্ষতি হবে না। হবে সেই সাধারণ মানুষের।
আর সাধারণ মানুষকে তো সরকার দিচ্ছেই ধর্ম, দাঙ্গা, জাতের প্রতি ঘৃণা। ২০১৪ র ডলার ৬৪ এখন ৭৪ পথে। এখনো হয়তো দেশবাসী বলতে অভ্যস্থ হয়ে গেছেন মোদীর মতন, ‘গর্ব সে বোলো ভারতবাসী’।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।