দেশ

“কাশ্মীরের মানুষের প্রতি নৃশংসও বর্বর আচরণ চালাচ্ছে ভারত সরকার” – অমর্ত্য সেন


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ১০ জুন: কাশ্মীর প্রসঙ্গে ভারত সরকারের কড়া সমালোচনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এ বিষয়ে তিনি বলেন “কাশ্মীরে ভারত যে নৃশংসতা ও বর্বরতা চালাচ্ছে, তা ভারতীয় গণতন্ত্রের সবচেয়ে বড় কলঙ্ক হয়ে থাকবে। ভারতীয় গণতন্ত্রে নিঃসন্দেহে  এটা সবচেয়ে বড় কলঙ্ক। এ বিষয়ে কোনো সন্দেহ ই নেই।” শনিবার (৮.৬.১৯) ‘ইন্ডিয়া টুডে’ তে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি।  অমর্ত্য সেন আরো বলেন, “ভারতের এই কলঙ্কের জন্য দায়ী বেশ কিছু লোক। তাছাড়া কাশ্মীরে চালানো বর্বরতা নিয়ে কেবল ভারতেই নয় বিদেশেও অনেক আলোচনা- সমালোচনা হচ্ছে। এ অবস্থা যে একটি কলঙ্ক তার অনেক প্রমাণ আছে। বিদেশের আলোচনা গুলোতেও কাশ্মীর গুরুত্বের সঙ্গে স্থান পায়।”
  তিনি বলেন, “আমরা কাশ্মীর এবং কাশ্মীরের মানুষের সঙ্গে সঠিক আচরণ করিনি। সেখানের আইন শৃঙ্খলা ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ। কাশ্মীরের জনগণ আমাদের দিকে তাকিয়ে আছে। সেখানে বিক্ষোভ দমন করতে ভয়ঙ্কর ও সহিংস ব্যবস্থা নেওয়া হচ্ছে, সংবাদপত্র নিষিদ্ধ করা হচ্ছে। এতে কাশ্মীরিরা আরো বিচ্ছিন্ন হয়ে পড়বে। এসব করে কাশ্মীরিদের যেভাবে শাস্তি দেওয়া হচ্ছে তাতে তাদের ভারতকে আপন ভাবার কোনো কারণ নেই।
তিনি জানান কাশ্মীরে ভারতীয় বাহিনীর নৃশংসতার ওপর তিনি সিএনএনের এক দীর্ঘ প্রতিবেদন দেখেছেন। তিনি আরো বলেন ভারতের বাকি অংশের সঙ্গে কাশ্মীরিদের দৃষ্টিভঙ্গির পার্থক্য আছে। আসলে বহু বছর ধরে ভারতীয়রা একে মিসহ্যাণ্ডেল করেছে। এখন আরো খারাপ উপায়ে সেখানকার পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।