দেশ

শিকার লোকসভায় বামপ্রার্থী অমরা রাম


শেখ ইসরাইল, চিন্তন নিউজ, ১৬ এপ্রিল: ২০১৭ সাল। দৈন্যতার ভারে ন্যুব্জ কৃষক সমাজ। অনেক আবেদন নিবেদন, কিন্তু কোনো কিছুতেই কাজ হচ্ছিল না। কৃষকদের আবেদনে কেউই কর্ণপাত করছিল না। দেশের বিভিন্ন প্রান্তে বাড়ছিল কৃষক মৃত্যুর ঘটনা।
এরকম একটা পরিস্থিতি থেকেই দেশজুড়ে শুরু হল কৃষক আন্দোলন। পথ দেখাল রাজস্থান। কেন্দ্রবিন্দু শিকার জেলা। নেতৃত্ব দিলেন কৃষকসভার সর্বভারতীয় সভাপতি কম. অমরা রাম এবং কৃষকসভার আরেক নেতা পেমা রাম। জেলার সমস্ত কৃষক পরিবারকে সংঘবদ্ধ করে শুরু হল আন্দোলন। ধীরে ধীরে এই আন্দোলন ছড়িয়ে পড়ে পুরো রাজস্থানে এবং তারপর গোটা দেশে।
২০১৮ সালে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে বিজেপির শোচনীয় ফলের অন্যতম কারন হিসেবে এই কৃষক আন্দোলনের কথাই কেউ কেউ বলেছেন। এবার লোকসভা ভোট। সপ্তদশ লোকসভা নির্বাচনে কৃষক আন্দোলনের জোয়ার সৃষ্টিকারী রাজস্থানের শিকার লোকসভা আসনে মনোনয়ন দিতে চলেছেন রাজস্থানের কৃষক সমাজের বীর যোদ্ধা কম অমরা রাম আর সঙ্গে চলেছে লাল সুনামি। ৫০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা হার মেনেছে লাল ঝান্ডার স্রোত ও সংগ্রামী কৃষক জনতার কাছে। এতদিন বাংলা, কেরালা, ত্রিপুরা, তেলেঙ্গানা সহ অনেক রাজ্য দেখেছে লাল ঝান্ডার স্রোত, আজ সেই তালিকায় রাজস্থান দেখলো লাল ঝান্ডার বিশাল জনস্রোত। আর এই স্রোতের তুঙ্গে থেকেই কম অমরা রাম মনোনয়ন দাখিল করলেন শিকার লোকসভার আসনে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।