বিনোদন

জুবেইদা বেগম ধনরাজগির : এদেশের চলচ্চিত্র জগতে প্রথম গায়িকা অভিনেত্রী


মৌসুমী চক্রবর্তী, চিন্তন নিউজ, ১৫ এপ্রিল: জুবেইদা বেগম ধনরাজগির (১৯১১-১৯৮৮)। এদেশের চলচ্চিত্র জগতে প্রথম গায়িকা অভিনেত্রী হিসেবে যাঁর পরিচিতি। প্রথম সবাক চলচ্চিত্র আলম আরা (১৯৩১)-এ তাঁর প্রথম অভিনয়। তখনকার জনপ্রিয় দুটি ছবি দেবদাস এবং মেরি জান (১৯৩৭)-এ তাঁর উজ্জ্বল উপস্থিতি।তখন তিনি পর্দায় বিদ‍্যারানী নামে পরিচিত।
তাঁর জন্ম হয় বম্বে তে, পিতা ছিলেন শ্রী কাশেমভাই মেহতা। যিনি পেশায় ছিলেন একজন সফল মুসলিম ব‍্যবসায়ী। মা ছিলেন ফৈজা বাঈ। তখন বম্বের একজন কৃতি গায়িকা।
জন্মসূত্রে শিয়া মুসলিম হলেও ১৯৫০ সালের ১৭ ডিসেম্বর আর্য সমাজের রীতি অনুযায়ী তাঁর বিবাহ হয় যোধপুরের মহারাজা হানোয়ান্ত সিং-এর সাথে। তাঁর নতুন নাম হয় বিদ‍্যারানী। এরপর তিনি বম্বে ছেড়ে যোধপুর নিবাসী হন। ১৯৫১ সালের ২ আগষ্ট পুত্র রাও রাজা হুকুম সিং-এর জন্ম হয়।
অবশ্য এর আগে তাঁর প্রথম পুত্র খালিদ মহম্মদের জন্ম হয়েছিলো। তাঁর প্রথম পক্ষের সন্তান। পেশাগতভাবে খালিদ ছিলেন একজন চলচ্চিত্র সমালোচক। মায়ের জীবন নিয়ে তিনি ‘জুবেইদা’ সিনেমার স্ক্রীন লিখেছেন। শ‍্যাম বেনেগালের পরিচালনায় এটি ২০০১ সালে মুক্তি পায়।
১৯৫২র ২৬ জানুয়ারি রাজস্থানের গোদোয়ারে স্বামীর সাথে বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়।
তাঁর মৃত্যুর পর তাঁর পুত্র টুটু যোধপুরের রাজমাতার হাতে লালিত পালিত হন। পরবর্তী কালে টুটু আজমেঢ়ের মায়ো কলেজে লেখাপড়া করেন। রাও রানী রাজেশ্বরী কুমারীর সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। রাজেশ্বরী আলোয়ারের রাও রাজা দলজিৎ সিং-এর কন‍্যা। টুটু-রাজেশ্বরীর পুত্র ছিলেন পরীক্ষিৎ সিং(জন্ম-১৯৭৪)কন‍্যা ছিলেন জয়নন্দিনী ‌(জন্ম ১৯৭৫)।
১৯৮১ সালের ১৭ এপ্রিল তারিখে টুটুর মাথাকাটা মৃতদেহ পাওয়া যায় যোধপুরের রাস্তায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।