দেশ শিক্ষা ও স্বাস্থ্য

আদালতের রায়ে জয়ী ঐশীরা, স্বস্তি পড়ুয়াদের।


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ২৫শে জানুয়ারি। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের একটা বড় অংশ বর্ধিত ফি সংকোচনের দাবীতে আন্দোলনে সামিল হয়েছিল। প্রায় তিনমাস ধরে ক্যাম্পাসের ভেতরে ও বাইরে তারা স্লোগান চালিয়ে যাচ্ছিল তাদের দাবি অনুসারে।

গত মঙ্গলবার (21.01.20) বর্ধিত ফি এবং হস্টেলের নতুন নিয়ম বিধির বিরুদ্ধে আদালতে আবেদন করেন জেএনইউ বামপন্থী ছাত্রসংসদের সভানেত্রী ঐশী ঘোষ। অভিযোগ হস্টেলের ফি প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে এবং এই বর্ধিত ফি ছাত্র-প্রতিনিধি র সঙ্গে আলোচনা না করেই লাগু করা হয়েছে। ঐ বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে গত নভেম্বর থেকে তারা আন্দোলন শুরু করে এসএফআই এর নেতৃত্বে। সেমিস্টার বন্ধ করে তারা প্রতিবাদে সামিল হয়।

প্রথমে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানে চেষ্টা চালানো হয়। এই উদ্দেশ্যে মানব সম্পদ উন্নয়ন এক বৈঠকের আহ্বান জানায়। কিন্তু উপাচার্য এম জগদীশ বারবার ঐ সভায় অনুপস্থিত থাকেন। এরপর ই ছাত্র সংসদের তরফে সভানেত্রী ঐশী ঘোষ দিল্লি হাইকোর্টে ন্যায় বিচারের জন্য আবেদন জানান। ঐ আবেদনে বিশ্ববিদ্যালয় ( জেএনইউ )প্রণীত নিয়মবিধি গুলিকে অযৌক্তিক ও প্রতারণামূলক বলে দাবী করা হয়। আরো বলা হয় যে সেগুলি বেআইনী এবং পড়ুয়াদের স্বার্থের পরিপন্থী।

অবশেষে গত শুক্রবার আদালতের রায় ঘোষণার পর স্বভাবত ই খুশী পড়ুয়ারা। আদালতের রায়ে ঐশীদের দাবী ন্যায়সঙ্গত জানিয়ে বলা হয়েছে যে সমস্ত ছাত্র ছাত্রী এখনও পরে র সেমেস্টারের জন্য নাম নথিভুক্ত করেনি তাদের পুরোনো নিয়ম মেনেই নাম নথিভুক্ত করতে দিতে হবে এবং এর জন্য কোনো লেট ফি ছাড়াই সময় সীমা বৃদ্ধি করতে হবে। এছাড়া পড়ুয়াদের জন্য যে সমস্ত সুযোগ সুবিধা এতদিন ধরে আছে সংরক্ষণ সহ সে সমস্তই বহাল রাখতে হবে।রায়ে আরো বলা হয়েছে যে আলোচনা র মাধ্যমে সব সমস্যা র সমাধান করতে হবে। সমস্ত প্রক্রিয়া আগামী সপ্তাহের মধ্যে ই শেষ করতে হবে। আদালতের রায়ে খুশিতে মেতে উঠেছে ছাত্র ছাত্রীরা ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।