রাজ্য

বায়ুদূষণের কবলে কোলকাতার যাদুঘর


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৪ জুন: কোলকাতার গর্ব যাদুঘর। এই যাদুঘর আজ বায়ুদুষন এর কবলে। এক তো রাস্তা তার উপর উড়ালপুল, ফলে গাড়ি চলে অবিরামভাবে। যানবাহনের ধোঁয়া বাতাসে ভাসমান ধুলিকনা অনায়াসে ঢুকে যায় যাদুঘরের ভিতরে। মূল্যবান সামগ্রী দুষ্প্রাপ্য তৈলচিত্র ঢাকা পড়ে যায় ধুলিকনা তে।
কিভাবে বায়ু দূষন এর হাত থেকে যাদুঘরকে রক্ষা করা যায় তা নিয়ে আজ এক অলোচনা সভার আয়োজন করা হয়েছে। বুধবার “বিশ্ব পরিবেশ দিবস”, ইদের জন্য একদিন আগেই এই আলোচনা সভার আয়োজন। অনেক দিন ধরেই আলোচনা চলছে কি করে ধূলিকণা, ধোঁয়া ইত্যাদির হাত থেকে যাদুঘর এর সামগ্রী রক্ষা করা যায়। শুধু আলোচনা নয় প্রয়োজনীয় পদক্ষেপও নেওয়া হয়েছে। কিন্তু বায়ু দূষণ এতটাই “সাইলেন্ট কিলার” যে ক্ষতিটা সবসময় তেমনিভাবে বোঝা যায় না বলে জানাচ্ছেন কর্তৃপক্ষ।
সংরক্ষন অধিকর্তা আর. পি সবিতা জানালেন কলকাতার আর্দ্রতা খুব বেশী। কোনো সামগ্রীর উপর থাকা ধুলিকনা বাতাস থেকে আর্দ্রতা শোষন করে। এতে ক্ষতি হয় পাণ্ডুলিপি, টেক্সটাইল তৈলচিত্র সহ পুরোনো সামগ্রীর। এই ক্ষতিটা খালি চোখে দেখা যায় না। এই ক্ষতিটা অনেকটা ক্যান্সারের মতো। এই অবস্থাতে কি পদক্ষেপ নেওয়া হবে, সামগ্রী গুলি কিভাবে রক্ষা করা যায় সেই নিয়ে এই আলোচনা সভা। কলকাতা আগে কেমন ছিল, ময়দান কতটা জায়গা জুড়ে ছিল, বায়ু দূষণ কত কম ছিল তা নিয়েও একটা আলোচনা হবে।
তারা চাইছেন শহরের পুরোন চেহারা কিছুটা হলেও ফিরিয়ে দিতে। এদিনের আলোচনার মাধ্যমে তারই সূত্রপাত হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।