রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

কলকাতার সব কলেজে এবার থেকে শুরু হচ্ছে অনলাইনে ভর্তি


মীরা দাস, চিন্তন নিউজ, ১৮ মে: কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সব কলেজগুলি আছে (জেনারেল ও অনার্স) তারা কত আসন বাড়াতে পারবে তা নির্ধারন করে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বৃহষ্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে জানান জেনারেল কোর্সে ১৫ শতাংশের বেশী এবং অনার্স কোর্সে ১০ শতাংশের বেশী আসন বাড়ানো যাবে না। তার সাথে কলেজ গুলিতে জেনারেল কোর্সে কত আসন আছে তা বিশ্ববিদ্যালয়কে জানাতে হবে। তিনি আরও জানান কলেজের আসন পূরন হচ্ছেনা, যার ফলে ভাবমুর্তি নষ্ট হচ্ছে কলেজের, বিভিন্ন সংস্থার মুল্যায়ন নির্ভর করে কোন বিষয়ে কটি আসন আছে কয়টি আসন খালি রয়েছে তার ওপরে।
এদিন বৈঠকে কলেজ ভর্তি প্রক্রিয়া পুরোটাই অনলাইনে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেদন, ভেরিফিকেশন, রেজিস্ট্রেশন সবই অন লাইনে হবে।
উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হবে ২৭ মে, মেধা তালিকা প্রকাশ করতে হবে ১০ ই জুনের মধ্যে প্রতিটি কলেজকে এবং ১২ জুন ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে ও ৬ ই জুলাই ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। গত কয়েক বছরে ভর্তি প্রক্রিয়া ছিল অস্বচ্ছ, এবং অসাধু । এই অবস্থা এড়াতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত গ্রহন করেছেন।


Tagged

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।