কলমের খোঁচা

সর্বভারতীয় কৃষকনেতা কমরেড বিনয় কোনারের প্রয়াণ দিবসে চিন্তনের শ্রদ্ধার্ঘ্য।


কল্পনা গুপ্ত:-চিন্তন নিউজ:১৪ ই সেপ্টেম্বর,২০২০:- ১৯১৪ সালের ১৪ ই সেপ্টেম্বর সর্বভারতীয় কৃষক নেতা, সি পি আই এম কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সদস্য, কেন্দ্রীয় কন্ট্রোল কমিশনের প্রাক্তন চেয়ারম্যান কমরেড বিনয়কৃষ্ণ কোনারের প্রয়াণ দিবস। তাঁর জন্ম ১৯৩০ সালের ২৪ শে এপ্রিল অধুনা পূর্ব বর্ধমান জেলার মেমোরিতে এক বর্ধিঞ্চু কৃষক পরিবারে। পিতা শরৎচন্দ্র কোনার ও মা সত্যবালা কোনার। তাঁর অগ্রজ প্রবাদ প্রতীম কৃষক আন্দোলনের নেতা কমরেড হরেকৃষ্ণ কোনার।

১৯৪৮ সালে তিনি অবিভক্ত কমিউনিস্ট পার্টির সদস্য হন। তিনি মেমারি বিধানসভা কেন্দ্র থেকে তিনবার নির্বাচিত হন। ১৯৮১ সালে রাজ্য কমিটির সদস্য, ১৯৯১ সালে রাজ্য সম্পাদকমন্ডলীর ও ১৯৯৫ এ কেন্দ্রীয় কমিটির সদস্য হন। তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবন পরিক্রমায় তিনি ৬ বছর ৩ মাস জেল ও ২ বছর ৯ মাস অন্তরীণ অবস্থায় কাটান। তাঁর স্ত্রী মহারাণী কোনার ও দুই পুত্র, দুই কন্যা সকলেই পার্টির সাথে যুক্ত।

তিনি কৃষক আন্দোলনের সাথে ওতোপ্রোতো ভাবে জড়িত ছিলেন। তিনি সুবক্তা ও সুলেখকও ছিলেন। তিনি কঠিন পরিস্থিতিতেও প্রকাশ্য জনসভায় পুঁজিবাদী সমাজ ব্যবস্থাকে সহজ ভাষায় তুলে ধরতেন যার মধ্যে দিয়ে জনচেতনার উন্মেষ ঘটতো। তিনি সহজ সরল অনাড়ম্বর জীবন কাটাতেন। নিজের সব কাজ তিনি নিজেই করে নিতেন। মানুষের দাবি- দাওয়ার আন্দোলনে সবসময় নেতৃত্ব দিয়েছেন, অনায়াশে থেকেছেন। সহযোদ্ধাদের স্মৃতিচারণ করেছেন এবং আশ্চর্য মরমী ভাষায় তা উপস্থিত করেছেন পাঠকদের কাছে।

শেষ কয়েকটি বছর তিনি বার্ধক্য জনিত অসুস্থায় ভুগছিলেন। ১৯১৪ সালে ১৪ ই সেপ্টেম্বর তাঁর দেহাবসান ঘটে। বর্ধমান মেডিকেল কলেজে তাঁর ইচ্ছানুসারে মরণোত্তর দেহদান হয়।

বিনয় কোনার বেঁচে থাকবেন মেহনতী মানুষের মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে। তাঁর প্রদর্শিত পথে হেঁটে যাবে নতুন প্রজন্মের বামপন্থী কর্মীরা। চিন্তনের পক্ষ থেকে তাঁকে জানাই লাল সেলাম।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।