দেশ

আসামে মঙ্গলদৈ জেলায় হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের চার দিনব্যাপী অস্ত্র প্রশিক্ষণ শিবির ।


সীমা বিশ্বাস আসাম ৩ আগস্ট চিন্তন নিউজ:— রাষ্ট্রীয় বজরং দল ২৭ জুলাই থেকে 30 জুলাই ৪ দিনব্যাপী মঙ্গলদৈ জেলায় মহর্ষি বিদ্যা মন্দির বিদ্যালয়ে অস্ত্র প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত করে। ২৮টা জেলা থেকে ৩৫০ জন যুবক এই প্রশিক্ষণ শিবিরে অংশ নেয়। প্রকাশ্যে তারা বন্দুক পিস্তল দিয়ে গুলি বর্ষণ করে প্রশিক্ষণ নেয়। এই শিহরণকারীর ঘটনা সমগ্র রাজ্যে এক অস্থির অবস্থার সৃষ্টি করে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বুলডোজার দিয়ে মাদ্রাসা ভেঙ্গে ইসলাম মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করলেও হিন্দুত্ববাদী সংগঠনের জয় শ্রীরাম, ভারত মাতা কি জয় ,বন্দেমাতরম ইত্যাদি ধ্বনি দিয়ে রাজ্যের নতুন প্রজন্মকে অস্ত্র চালনা প্রশিক্ষণ দেওয়ার পর এখনো পর্যন্ত তিনি নীরব কেন? আইনের শাসনের প্রতি চরম বিপর্যয় সামনে আসার ২৪ ঘন্টা পর রাজ্য জুড়ে সৃষ্টি হওয়া প্রতিক্রিয়ায় পুলিশ সঞ্চালক প্রধান জিপি সিং এ মামলা দায়ের করতে দরং জেলার
পুলিশকে নির্দেশ দেন । তিনি এই ঘটনার নির্দিষ্ট ধারার অধীনে মামলা দায়ের করে আইন মতে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। ইতিমধ্যে ধারা 357u/s,153A/34 IPC darang dist.রুজু হয়।

বিরোধীদলপতি কংগ্রেসের দেবব্রত শইকিয়া এই ঘটনা সম্পর্কে মুখ্যমন্ত্রীকে পত্র প্রেরণ করেন। তিনি বলেন যে ২০১৭ এবং ২০১৯ সালে বজরং দল এভাবে অস্ত্র প্রশিক্ষণের ব্যবস্থা করেছিল। সংবিধান অনুযায়ী বিভিন্ন ভাষাভাষী ধর্মাবলম্বী লোকের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা সরকারের দায়িত্ব। দরং জেলায় সদ্য সমাপন হওয়া বজরং দলের প্রশিক্ষণ শিবিরের আয়োজক এবং অস্ত্র চালনার অনুমতি প্রদান করা স্থানীয় প্রশাসনের উপর তদন্ত ব্যবস্থা করে আইনি পদক্ষেপ গ্রহণ করা উচিত।

সিপিআইএমের রাজ্য সম্পাদক সুপ্রকাশ তালুকদার বলেন মারণাস্ত্র প্রশিক্ষণ কেবল বেআইনি নয় বরং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি তথা ঐক্য সংহতির রক্ষা ক্ষেত্রে বিপদজ্জনক। তিনি‌ আরো বলেন যে বিজেপি দল শাসন ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকেই উৎকট সম্প্রদায়িক শক্তি সমূহ তৎপর হয়ে উঠেছে। বিজেপির শাসনে আসামের পুলিশ প্রশাসনও বেআইনি কার্যকলাপের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করেনি। এই শক্তিগুলো আরো বেশি অধিক উৎসাহিত হয়েছে। আসামে বিজেপির শাসনের রাজনৈতিক পক্ষপাত দুষ্টু আচরণে উদ্বেগ জনক পরিস্থিতির সৃষ্টি করেছে। বিজেপি নেতৃত্বাধীন সরকার বিরোধীদল সংগঠনের সকল গণতান্ত্রিক আন্দোলনের কার্যসূচি কে বাধা প্রদান করে আসছে । এমনকি গৌহাটির মহানগরীতে সমদল করার উপর এক প্রকার নিষেধাজ্ঞা আরোপ করেছে। অন্যদিকে শাসকদল এবং আরএসএস নিয়ন্ত্রিত বজরং দলের মত সংগঠনকে সব ধরনের প্ররোচনামূলক কর্মকাণ্ড সংঘটিত করা এবং ভাষণ দেওয়ার সুযোগ প্রদান করেছে। অসম রাজ্যে কমিটি বজরং দলের এইরকম বেআইনি কর্মকান্ডের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য পুলিশ প্রশাসনের নিকট দাবি জানিয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।