রাজ্য

হুগলী শিল্পাঞ্চলে সি.আই. টি.ইউ.-র ৫০বর্ষ পূর্তি অনুষ্ঠান পালিত হল হিন্দমোটর স্মৃতি ভবনে


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ১৮ জুন: গরিব মানুষ এর দাবি আদায় এর লড়াইকে আরও জোরদার করতে হবে বললেন কমঃ সুভাষ মুখার্জী, গতকাল হুগলীর হিন্দমোটর স্মৃতি ভবনে। পুঁজিবাদ সংকট থেকে মুক্তির জন্য একনায়কতন্ত্র গড়ে উঠেছে সাম্রাজ্যবাদী শক্তির মদতে। তারা অর্থনীতির ক্ষেত্রে বাজার দখল করতে চাইছে। এই পরিস্তিতিতে দাঁড়িয়ে শ্রমিক আন্দোলনের রুপরেখা তৈরী করতে হবে এবং তার উপযোগী সংগঠন তৈরী করতে হবে। দীনেন স্মৃতি ভবনে সি.আই.টি.ইউ. হুগলী জেলা কমিটির উদ্যোগে ট্রেড ইউনিয়ন গঠনের ১০০ বছর ও সি.আই.টি.ইউ. প্রতিষ্ঠার ৫০ বছর উপলক্ষ্যে এই আহ্বান জানান সংগঠন এর সভাপতি সুভাষ মুখার্জী। তাছাড়া এই বিষয়ে সংগঠন এর জেলা সভাপতি শান্তশ্রী চ্যাটার্জী, অসিত মুখার্জী ও মলয় সরকার তাদের মুল্যবান বক্তব্য রাখেন।
সুভাষ মুখার্জী বলেন “রাজ্যের শ্রমিক আন্দোলনে সি.আই.টি.ইউ.-এর ইতিহাস অত্যন্ত উজ্জ্বল। এই ৫০ বছরে আমাদের অনেক বিদগ্ধ নেতা ছিলেন। সেই সময়কার ইতিহাস পুস্তক আকারে প্রকাশ করা হবে। রাজ্যে ট্রেড ইউনিয়ন কিভাবে কাজ করছে তারও ডকুমেন্টারি হবে। তিনি আরও বলেন সংগঠক হিসাবে নিজেদের আরও দক্ষ করে তুলতে হবে।”
তিনি আরও বলেন মানুষের শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য ও কাজের অধিকার আক্রান্ত হচ্ছে। সরকারি কারখানা বেসরকারি হাতে চলে যাচ্ছে। বামপন্থি ছাড়া অন্য কোন সংগঠন অধিকার রক্ষার এই লড়াই করেনি। তিনি বলেন কৃষকদের দাবী আদায় এর লড়াইকে নতুন করে গড়ে তুলতে হবে।
শান্তশ্রী চ্যাটার্জী ট্রেড ইউনিয়ন আন্দোলনের পুর্ব ও পরবর্তী কালের লড়াই আন্দোলনের সংগ্রামী ঐতিহ্য তুলে ধরেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।