রাজনৈতিক রাজ্য

শিক্ষাক্ষেত্র বেসরকারিকরণের পথে রাজ্য সরকার।


চিন্তন নিউজ, বিশেষ প্রতিবেদন, কল্পনা গুপ্ত, ১৭ ই ফেব্রুয়ারী ২০২২ – ২০০৩ সাল থেকে পশ্চিমবঙ্গের শিক্ষা ক্ষেত্রে প্রবেশ ঘটেছে আদানি গোষ্ঠীর। গড়ে উঠেছে আদানি বিদ্যা মন্দির। ধীরে ধীরে এক নিশ্চিত ও চুড়ান্ত পরিকল্পনায় শিক্ষা ক্ষেত্রকে মোদি ঘনিষ্ঠ শিল্পপতি আদানির হাতে তুলে দেওয়ার খসড়া নীতি প্রস্তুত সম্পূর্ণ করে ফেলেছে রাজ্যের শিক্ষা দপ্তর। পি পি পি মডেল কার্যকরী হবে শিক্ষা ক্ষেত্রে। গত ২রা ডিসেম্বর গৌতম আদানি এবং গত ১০ ই ফেব্রুয়ারী আদানি পুত্র করণ আদানি নবান্নে একান্তে মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেন। এতে তাজপুর গভীর সমুদ্র বন্দরের পাশাপাশি শিক্ষাক্ষেত্রে আদানি গোষ্ঠীর বিনিয়োগ নিয়ে আলোচনা হয়।

শিক্ষাক্ষেত্রে নানান পরিবর্তন শুরু হয়েছে, ছাত্রছাত্রীর সংখ্যা অনুযায়ী ৭৯ টি বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে ইতিমধ্যে। শিক্ষক শিক্ষিকার বদলি করা হয়েছে যা এই প্রক্রিয়ারই অঙ্গ। এখন রাজ্য সরকার ঠিক করেছে তার রাজ্যের সরকারি স্কুলগুলির জমি, সম্পত্তি তুলে দেবে বেসরকারি প্রতিষ্ঠানের হাতে। নাম মাত্রই পাবলিক প্রাইভেট, শিক্ষক নিয়োগ থেকে স্কুল পরিচালনা পর্যন্ত সবই থাকবে বেসরকারি হাতে। ফলত ভাষা মাধ্যম বাংলা থাকবে না ইংরাজি তাও ঠিক করবে সংস্থা। বিদ্যালয়ের ফি বদলে যাবে। প্রধান শিক্ষকের বদলে ডিরেক্টর বা প্রিন্সিপাল বলা হবে।

করোনার কারণে দু’বছর স্কুলগুলো বন্ধ থাকায় সরকারি স্কুলের বহু ছাত্রছাত্রী বিদ্যালয়ের অঙ্গন থেকে চলে গেছে, ফলে স্বভাবতই ছাত্রছাত্রীর সংখ্যা কমেছে। এই অবস্থায় তাদের পুনরায় ফিরিয়ে আনার চেষ্টা না করে এই সুযোগকে কাজে লাগানো হলো সরকারি স্কুলগুলোর কিছু অংশকে বন্ধ করে দেওয়ার। রাজ্য সরকারের এই শিক্ষাক্ষেত্রে বেসরকারিকরণের ফলে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের সন্তানেরা আর বিদ্যালয়মুখী হতে পারবে না আর্থিক ও ভাষাগত অপারগতার কারণে। অথচ শিক্ষালাভ সাধারণের মৌলিক ও গণতান্ত্রিক অধিকারের মধ্যে পরে। শিক্ষা প্রাসরণের বদল্ব সংকোচনের পথে হেঁটে রাজ্য সরকার সাধারণ মানুষকে এক অন্ধকার জগতে ঠেলে দিচ্ছে।

এছাড়াও শিক্ষিত যুব সম্প্রদায় অতি অল্প বেতনে শিক্ষা দানে যুক্ত হবে সেক্ষেত্রে শিক্ষাদান প্রক্রিয়ার মানও উন্নত পর্যায়ে থাকবেনা। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ নামের এই শিক্ষানীতির মডেল সমস্ত শিক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।