রাজ্য

পুকুরে অদ্ভুত দর্শন প্রাণী ঘিরে চাঞ্চল্য ডুয়ার্সে, পরিবেশ কর্মীরা এসে উদ্ধার করলেন প্রানীটি বনরুই বা প্যাঙ্গলীন।


দীপশুভ্র সান্যাল:- চিন্তন নিউজ:- ১১জুন,২০২৪:- মঙ্গলবার ক্রান্তি ব্লকের তেসিমলা গ্রাম পঞ্চায়েতের অধীন ডিমকাঝোরা এলাকার বাসিন্দা আব্দুল সামাদের বাড়ির পুকুরে এক অদ্ভুত দর্শন প্রাণীর দেখা মেলাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায় এলাকায়।
পরবর্তীতে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পরিবেশ কর্মী দের একটি দল।ওই এলাকার পুকুর থেকে অদ্ভুত দর্শন প্রাণীটিকে উদ্ধার করে তারা। প্রাণীটি প্যাঙ্গলীন সেটি নির্দিষ্ট করার পর প্যাঙ্গোলিন টিকে উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দেয় পরিবেশকর্মীদের দলটি।

পরিবেশ কর্মীরা জানান প্যাঙ্গলীন বাংলায় যা বনরুই নামে অধিক পরিচিত  সেটি ফোলিডোটা বর্গের আঁশযুক্ত স্তন্যপায়ী প্রাণী। মুখে দাঁত না থাকায় পূর্বে দাঁতহীন স্তন্যপায়ী প্রাণীদের দলে অন্তর্ভুক্ত করা হতো এই প্রানীটিকে। কিন্তু কিছু বিশেষ বৈশিষ্ট্যের কারণে বর্তমানে এদের আলাদা একটি দল ফোলিডোটার অন্তর্ভুক্ত করা হয়েছে, যার একমাত্র সদস্য বনরুই। পিপড়ে ও পিঁপড়ে জাতীয় প্রাণী খায় বলে প্যাঙ্গলীন আঁশযুক্ত পিঁপড়াভুক নামেও পরিচিত বহু এলাকায়। তবে অনেক উপজাতির মানুষ এদের রুহিন নামেও ডাকে।

উত্তরের পাহাড়ী এলাকায় বনরুই এর মূল নিবাস হলেও পরিবেশের ভারসাম্য সহ অন্যান্য বেশ কিছু কারনে বিগত কয়েক দশক ধরে জলপাইগুড়ির বিভিন্ন অঞ্চলে দেখা মিলছে এই প্যাঙ্গোলিন বা বন রুইয়ের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।