দেশ

সুপ্রীমকোর্টে জামিন পেলেও গুজরাটে প্রবেশাধিকার মিলল না অভিযুক্ত ১৭ জনের


স্বাতী শীল: চিন্তন নিউজ:৩০শে জানুয়ারি:–সুপ্রিম কোর্ট থেকে জামিন পেলেও গুজরাটে প্রবেশাধিকার মিলল না অভিযুক্ত ১৭ জনের।২০০২ সালের গুজরাট হিংসা মামলায় দোষী সাব্যস্ত হওয়া ১৭ জনকে এই দিন ২৮-০১-২০২০ তারিখে শর্তসাপেক্ষে জামিন দিল সুপ্রিম কোর্ট। তাদের ওপর আরোপিত শর্ত হল যে,তাদের গুজরাটে প্রবেশাধিকার থাকবে না।তবে তারা কোনো ধর্মীয় অনুষ্ঠান বা সামাজিক অনুষ্ঠানে চাইলে অংশগ্রহণ করতে পারবে।এই বিষয়ে মধ্যপ্রদেশের জব্বলপুর ও ইন্দোর জেলা আইনি কর্তৃপক্ষকে নজরদারির দায়িত্ব দেওয়া হয়েছে।

২০০২ সালে সর্দারপুর গ্রামে ৩৩ জন মুসলমানের মৃত্যু হয়।ওই বছরই ফেব্রুয়ারি মাসে গোধরায় সবরমতি এক্সপ্রেসে আগুন ধরিয়ে দেওয়া হলে ৫৬ জন করসেবকের মৃত্যু হয়।
এই ঘটনাকে কেন্দ্র করে পরবর্তী সময়ে গুজরাটের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে পড়ে। মাত্র তিন দিনের মধ্যে মোট এক হাজার জন লোকের মৃত্যু ঘটে যাদের মধ্যে অধিকাংশই ছিল মুসলমান।

সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,যাকে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি “রাজধর্ম” পালনের নির্দেশ দিয়েছিলেন যদিও সেই হিংসা নিয়ন্ত্রণে আনতে সম্পূর্ণরূপে ব্যর্থ হন তৎকালীন মোদি সরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।