কলমের খোঁচা

ভিয়েতনামের নারী জাতির সম্মান ও ক্ষমতায়ণ সম্বন্ধে আপনাদের বিশেষ দৃষ্টি আকর্ষণ


স্বাতী চক্রবর্তী ভিয়েতনাম,নিজস্ব প্রতিবেদন :- চিন্তন নিউজ:২৪শে নভেম্বর:– আমার বিগত কয়েক বছরের ভিয়েতনাম থাকার অভিজ্ঞতা এটাই স্মরণ করিয়ে দেয় যে এদেশের মহিলারা সর্ব ক্ষেত্রে পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সমাজ বা দেশের তৈরীর কাজে পূর্বে ও ব্যস্ত ছিলেন, এখনো আছেন এবং ভবিষ্যতেও থাকবেন।

সেই ফরাসী তথা মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে মুক্তি যুদ্ধে অংশগ্রহণ করা থেকে বর্তমানে আধুনিক উন্নত সমাজ বা দেশ তৈরী করার জন্য সমান ভাবে পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন।

নারীদের ক্ষমতায়ণ প্রসঙ্গে বলতে গেলে এক কথায় বলা যায় ভিয়েতনামের খেতে খামারে, অফিস, কারখানা, সবজি বাজার, ফলের বাজার, মুদি দোকান, রেস্টুরেন্ট, সেলুন, সার্ভিস সেক্টর, ব্যবসা ও বানিজ্য সর্বত্রই মহিলাদের অংশগ্রহণ করতে দেখা যায়। মহিলাদের ক্ষেত্রে কমিউনিস্ট পার্টি, সরকার এবং সমাজ এর দৃষ্টিভঙ্গি নজর কারার মত।

অর্থাৎ গ্রামের কমিউন বা পঞ্চায়েত থেকে দেশের উচ্চতর ক্ষমতা পর্যন্তই মহিলাদের রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা দেওয়া আছে। এই প্রসঙ্গে উল্লেখ্ করা ভালো যে গত অক্টোবর মাসের২৯ তারিখে পর্তুগালের লিসবন শহরে উওম্যান গ্লোবাল সামিটে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ম্যাডাম জুয়ান( Vice president Madam Vo Thi An Xuan ) বিবৃতি উল্লেখ করছি । ম্যাডাম জুয়ান ওই সামিটে একজন বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন। তিনি তার ভাষণে বিশ্বের কাছে ভিয়েতনামের মহিলাদের সমাজ ও দেশ গঠনের কাজে অংশগ্রহণ ও ভূমিকার এর কথা উল্লেখ করেন যার সংক্ষিপ্ত বিবরণ উল্লেখ করছি।ন্যাশনাল এসেম্বলীর অর্থাৎ ভিয়েতনামের পার্লামেন্টের সদস্যদের মধ্যে ৩০.২৬ শতাংশই মহিলা । মন্ত্রিসভার ও সেক্রেটারিদের মধ্যে প্রায় ৫০ শতাংশই মহিলা। শ্রমিক, কর্মচারী, শিক্ষকদ,স্বাস্থ্য কর্মীদের মধ্যে প্রায় ৫০ শতাংশই মহিলা। নিজস্ব ব্যবসা ও উদ্যোক্তাদের (entrepreneurs) দের এর মধ্যেও ২৬ শতাংশই মহিলা।

অর্থাৎ এক কোথায় সামগ্রিক ভাবে সমাজ ও দেশ গঠন করার ক্ষেত্রে এদেশের মেয়েরা অনেক এগিয়ে। সব শেষে আমাদের দেশের নতুন প্রজন্মের মহিলাদের এগিয়ে আসতে দেখে খুবই আশার আলো দেখতে পারছি ।

18 নভেম্বর, 2021


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।