কলমের খোঁচা

ভারতের প্রথম মহিলা শিক্ষিকা এবং সমাজ সংস্কারক সাবিত্রীবাঈ ফুলে’র জন্মদিবসে শ্রদ্ধায় স্মরণ


পাপিয়া দাস মজুমদার: চিন্তন নিউজ:৩রা জানুয়ারি ২০২১:-  আজ এমন একজন মহিয়ষী নারী – র জন্ম দিন , যাঁকে শ্রমজীবী মহিলারা  গর্বের সাথে স্মরণ করেন , যিনি এই দেশ তথা ভারতের প্রথম মহিলা শিক্ষিকা এবং সমাজ সংস্কারক ছিলেন। ওনার নাম সাবিত্রীবাঈ ফুলে।

উনি সেই মহিলা, যিনি মহিলাদের শিক্ষিত করে তোলার অধিকার নিয়ে লড়াইয়ে এক বিশেষ ভুমিকা পালন করে ছিলেন। এ হেনো মহান মহিয়ষী মহিলা সাবিত্রীবাঈ ফুলের জন্ম ৩রা জানুয়ারী, ১৮৩১ সালে মহারাষ্ট্রের সেতারার গ্রাম নায়গাঁতে।

সাবিত্রীবাঈ ফুলে ভারতের প্রথম মহিলা বিদ্যালয়ের প্রথম মহিলা প্রিন্সিপাল ও প্রথম কৃষক স্কুলের সংস্থাপক ছিলেন। আজ থেকে প্রায় দেড়শো (১৫০) বছর আগে সাবিত্রী বাঈ ফুলে মহিলাদের পুরুষদের সমান অধিকার দেবার কথা  বলেছিলেন। উনি কেবলমাত্র মহিলা অধিকার নিয়ে কাজ করেননি, উনি কন্যা শিশু হত্যা বন্ধ করতেও সক্রিয় ভূমিকা নিয়েছিলেন । উনি শুধুমাত্র অভিযান চালিয়ে ক্ষ্যান্ত হননি , উনি কন্যা শিশুদের জন্য একটি আশ্রমও খুলেছিলেন যাতে কন্যা শিশুদের  বাঁচানো যায়। সাবিত্রীবাঈ ফুলের ৯ বছর বয়সেই বিয়ে হয়ে যায় জ্যোতিবা ফুলের সাথে। 

জ্যোতিবা ফুলে একজন সমাজ সেবক ও লেখক ছিলেন। উনি মহিলাদের দুর্দশা দূর করে সমাজে তাদের পরিচয় তুলে ধরতে ১৮৫৪ সালে এক স্কুল স্থাপন করেন। এটা দেশের প্রথম স্কুল যা কেবলমাত্র মহিলাদের জন্য খোলা হয়েছিলো। মেয়েদের পড়ানোর জন্য কোনো শিক্ষিকা না পাওয়ায় উনি নিজেই কিছুদিন এই শিক্ষার দায়িত্ব ভার নিজ কাঁধে তুলে নেন। কিছু দিন পর নিজের পত্নী সাবিত্রী বাঈ ফুলেকে এই কাজের যোগ্য বানিয়ে উনার উপর সেই দায়িত্ব ভার তুলে দেন।।

এ আই ডি ডব্লিউ এ দেশ জুড়ে সাবিত্রী বাই ফুলের জন্মদিন পালন করবে আজ ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।