দেশ

বিলুপ্ত হতে চলেছে ভারতীয় রেলের পিচবোর্ড টিকিট


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ৮ জুন: রঙিন মার্বেল, ডাংগুলি বা পোস্টকার্ডের মতোই ইতিহাস হতে চলেছে ১৬৬ বছরের পিচবোর্ডের তৈরি হলুদ রঙের রেল টিকিট। ভারতীয় রেলবোর্ড ঘোষনা করেছে, আগামী মার্চ ২০২০ এর পর আর পিচবোর্ড টিকিট ছাপা হবে না! যন্ত্রদানবের গ্রাসে বিশ্বের অনেক নস্টালজিয়ার মতোই রেলের পিচবোর্ড টিকিটও হারিয়ে যাবে, যার পোষাকি নাম “এডমন্ডসন টিকিট”।
এই টিকিটের ইতিহাসটা একটু জেনে নেওয়া যাক, ১৮৪০ সালে ইংল্যান্ডে প্রথম যাত্রীবাহী ট্রেন চালু হয়, আর তার ঠিক ১৩ বছর পর ১৮৫৩ সালে ব্রিটিশ ভারতে চলতে শুরু করে যাত্রীবাহী লোকাল ট্রেন। যাত্রী সাধারণের জন্যই ইংল্যান্ডের পিচবোর্ড টিকিট পদ্ধতিই ভারতেও ব্যবহৃত হয়। এডমন্ডসন ক্যাবিনেট নামে এক বিশেষ ক্যাবিনেটের অনেক গুলি খোপ থাকত, যার এক একটিতে এক এক স্টেশনের নাম খোদাই করা হলুদ রঙের টিকিট রাখা থাকত। টিকিট টি আয়তাকার, দৈর্ঘ্য ২.২৫ ইঞ্চি প্রস্থ ১.২২ ইঞ্চি। যাত্রী তার গন্তব্য স্টেশনের টিকিট চাইলে পাঞ্চমেশিনে সেদিনের তারিখ টি পাঞ্চ করে যাত্রীর হাতে দেওয়া হতো। এই বিশেষ টিকিট পদ্ধতি আবিষ্কার করেন ইংল্যান্ডের নিউ ক্যাসেলের স্টেশন মাস্টার টমাস এডমন্ডসন, তাই তাঁর নাম অনুসারে এই টিকিটের নাম হয় এডমন্ডসন টিকিট।
গত ৬/৭ বছরে দেশের সর্বত্র কমপিউটার নিয়ন্ত্রিত UTS (unreserved ticketing system) চালু হয়েছে। এখনও প্রত্যন্ত কিছু ছোট খাটো স্টেশনে এই পিচবোর্ড টিকিট চললেও সারাদেশে মাসে খুব বেশি কয়েক হাজার এই টিকিট লাগে, ফলে জং ধরছে পাঞ্চিংমেশিন গুলোতে। রেলের স্টোর বিভাগের কর্মীদের মতে সারাদিনে ১০০এর ও কম যাত্রী আসা যাওয়া করে এমন স্টেশনে এখনও কম্পিউটার চালু করা হয়নি বলেই সেখানেই পাঞ্চ টিকিট চলে, আর নীলগিরি মাউন্টেন রেলওয়ের মতো হেরিটেজ রেলে চলে পিচবোর্ড টিকিট। রেল কর্তৃপক্ষ জানাচ্ছে অযথা ছাপাখানার খরচ ছাঁটতেই ছোট বড় সমস্ত স্টেশনেই ইউ টি এস পদ্ধতি চালু করা হবে।
হলুদ পিচবোর্ড টিকিট, হলুদ মান্থলি টিকিট, এবং টিকিট পরীক্ষকের স্লিপ কাটার প্যাড এগুলি আর ছাপা হবে না! অবশ্যই রেলের ছাপাখানার কর্মীদের অন্যত্র বদলি করা হবে। ম্যাড়মেড়ে হলুদ টিকিট যার একদিকে কালো কালিতে দুদিকের স্টেশনের নাম, টিকিট নম্বর, ভাড়া লেখা আর উল্টো পিঠটা ফাঁকা। টিকিট কাটতে গেলেই কাউন্টারের জালের ওপারে বসে থাকা টিকিট বাবু নির্দিষ্ট খোপ থেকে টিকিট নিয়ে ঘটাংঘট শব্দে তারিখ পাঞ্চ করে যাত্রীর হাতে ধরিয়ে দেন। আর যাত্রা শেষে সেই টিকিট আবার শিশুর খেলনা, বইয়ের পাতা নির্দিষ্ট করে রাখা বা টলমলে টেবিলের পায়া স্থির করতে ও কাজে দিত।
আধুনিকতার সঙ্গে তাল মেলাতে রেলবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী হলুদ পিচবোর্ড টিকিট আর তার ঘটাংঘট শব্দকারি পাঞ্চমেশিনের ঠাঁই হতে চলেছে রেলের জাদুঘরে। এগিয়ে যাক বিজ্ঞানের অগ্রগতি, আগামী প্রজন্মের কাছে দাদু দিদার গল্পের ঝুলিতে স্মৃতি হয়ে থাকবে ভারতীয় হলুদ পিচবোর্ডের এডমন্ডসন টিকিট।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।