দেশ বিদেশ

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস


স্বাতী শীল: চিন্তন নিউজ: ৯ই মে :– ৮ই মে দিনটি সাধারণত রবীন্দ্রজয়ন্তী হিসেবেই পালন করা হয়, কারণ ২৫শে বৈশাখ ৮/৯ মে তেই পড়ে।।এই বছরে বিশ্বব্যাপী লকডাউনের মধ্যেও ১৫৯ তম রবীন্দ্রজয়ন্তী পালনে কোন ত্রুটি থাকেনি।আরেকটু যারা রাজনীতি সচেতন মানুষ, তারা এটাও জানেন যে,৭৭ বছর আগে এই ৮ ই মে তৈরি হয়েছিল পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতি ।

কিন্তু অনেকেই হয়ত এটা জানেন না যে এই ৮ই মে আরও একটি বিশেষত্ব রয়েছে।৮ ই মে হল বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। কিন্তু ক্রমবর্ধমান করনা সংক্রমণ, বিশ্বব্যাপী লকডাউন, অর্থনৈতিক মন্দা ইত্যাদির মাঝে অতি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ এই তথ্যটি আজ অনেকের কাছেই অজানা রয়ে গেছে,তবে সবার কাছে নয়। মনে রেখেছে কিছু ছাত্র ও যুব,যারা সমাজের প্রতি দায়বদ্ধ। আর সেই দায়বদ্ধতার কারণেই সবার অজান্তে নিঃশব্দে তারা পালন করে গেছে নিজেদের দায়িত্ব বিনা প্রচারে, বিনা বিজ্ঞাপনে।

করোনার আবহে এই লক ডাউনের মধ্যেও সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনেই দিনহাটার ডি ওয়াই এফ আই এবং এস এফ আই এর যৌথ উদ্যোগে দিনহাটা ব্লাড ব্যাংকে দ্বিতীয় পর্যায়ে রক্তদান শিবির অনুষ্ঠিত হল গতকাল ৮ই মে। রক্ত দিলেন মোট ২৫ জন, যাদের মধ্যে দুজন ছাত্রী। বর্তমানে কোচবিহার জেলার দিনহাটা মহকুমা হাসপাতালের তত্ত্বাবধানে মোট ২৭ জন থ্যালাসেমিয়া রোগী রয়েছেন।

লক ডাউন জনজীবনকে সাময়িকভাবে থামিয়ে রাখলেও থ্যালাসেমিয়া রোগীদের ক্ষেত্রে রক্তের প্রয়োজনীয়তা কখনো থেমে যাবার নয়। আর সেই কারণেই সারাবছর ধরে থ্যালাসেমিয়া আক্রান্তদের পাশে থেকে,তাদের রক্তের জোগান দিতে বদ্ধপরিকর বামপন্থী ছাত্র ও যুব সংগঠন ডিওয়াইএফআই ওএস এফ আই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।