বিদেশ

বিশ্বস্বাস্থ্য সংস্থা ‘হু’এর চীনের প্রতি পক্ষপাতিত্ব, অভিযোগ ট্রাম্পের


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:১১ই এপ্রিল:- বিশ্বস্বাস্থ্য সংস্থা ‘হু’কে চীনঘেঁষা অভিযোগ ট্রাম্পের।।করোনা প্রতিরোধে ‘হু’ এর বিরুদ্ধে গাফিলতির ও চীনের পক্ষপাতিত্ব করার অভিযোগ আনলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগের জবাবে মহামারী নিয়ে রাজনীতি করাকে আগুন নিয়ে খেলা বলে সতর্ক করলেন ‘হু’ এর প্রধান এডামস। করোনার সময়ে রাজনীতিকে ‘কোয়রান্টিনে’ রাখার পরামর্শ দেন। আমেরিকা ‘হু’কে হুমকি দিয়ে জানায় এইভাবে চীনঘেঁষা অবস্থানের কারণে আমেরিকা ‘হু’এর তহবিলে টাকা দেওয়া বন্ধ করে দিতে পারে। তারা এও দাবি করে এই তহবিলে আমেরিকাই সবচেয়ে বেশি অর্থসাহায্য করে আসছে। এই করোনা সংকটের সময় আমেরিকা ও চীনকে একযোগে যুদ্ধ করে শত্রুকে পরাজিত করার পরামর্শ দেয় ‘হু।

এই অবস্থায় চীন ও মুখ খুলতে বাধ‍্য হয়। চীনের বিদেশমন্ত্রক জানায়, কোনো দেশে মহামারী হলেই সেই দেশ ভাইরাসের উৎস হয়ে যায় না। চীনের বিজ্ঞানীরা করোনা নিয়ে যে গবেষণা করেছিল তার সম্পূর্ণ তথ‍্য আমেরিকার হাতে ছিল। চীন যখন এই ভাইরাসের বিরুদ্ধে লড়ছে, আমেরিকা তখন নিজেদের প্রস্তুত করার যথেষ্ট সুযোগ পেলেও নিজেদের সতর্কতার অভাবেই আজ এই পরিস্থিতির শিকার হয়েছে। ঘটনার সত‍্যতা ইতিহাসই বলবে। তাকে বদনাম করার ফল ভালো নাও হতে পারে বলে জানায় চীন।

বিশ্বের এই সংকটজনক পরিস্থিতিতে এই ধরণের বিতর্কের ফল মারাত্মক হতে পারে। এই ভাইরাসের বিরুদ্ধে দল, আদর্শ ও ধর্মীয় ভেদাভেদের উর্দ্ধ্বে উঠে চীনের সঙ্গে একযোগে আমেরিকা কে লড়াইয়ের পরামর্শ দেয় ‘হু’। তারা আরও জানায় কারো প্রতি পক্ষপাতিত্ব নয়, ‘হু’ সঠিক পথেই চলছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।